Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘রোহিঙ্গা ইস্যুতে নাক গলানোর অধিকার নেই জাতিসংঘের’


২৪ সেপ্টেম্বর ২০১৮ ১৩:১৯

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

মিয়ানমার সেনাবাহিনীর প্রধান সিনিয়র জেনারেল মিন অং হ্লাং বলেছেন, মিয়ানমারের সার্বভৌমত্বের ব্যাপারে জাতিসংঘের হঠকারী বা নাক গলানোর কোন অধিকার নেই। দেশটির সামরিক বাহিনী পরিচালিত পত্রিকা ‘মিয়াওয়াদি’র এক সংবাদ প্রতিবেদনে একথা জানানো হয়। খবর এএফপি।

রোববার(২৩ সেপ্টেম্বর) দেশটির সেনাসদস্যের উদ্দেশে দেওয়া এক ভাষণে মিন অং হ্লাং বলেন, মিয়ানমারের সার্বভৌম বিষয়ে কোন দেশ, সংগঠন বা গোষ্ঠীর সিদ্ধান্ত নেবার অধিকার রাখে না।

রোহিঙ্গা নিধনে জাতিসংঘের অভিযোগ ও গণহত্যার বিচার পরিচালনায় আন্তর্জাতিক অপরাধ আদালতের (আসিসি) ঘোষণার প্রেক্ষিতে এই প্রথম মিয়ানমারের সেনাপ্রধান কোন মন্তব্য করলেন।

উল্লেখ্য, গত ১৯ সেপ্টেম্বর মিয়ানমারের সংখ্যালঘু রোহিঙ্গা সম্প্রদায়ের ওপর দেশটির সেনাবাহিনীর চালানো মানবতাবিরোধী অপরাধের প্রাথমিক তদন্ত শুরুর ঘোষণা দেয় আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)।

আরও পড়ুন: রোহিঙ্গা ইস্যুতে আন্তর্জাতিক অপরাধ আদালতের তদন্ত শুরু

এর আগে, জাতিসংঘের স্বাধীন তদন্ত প্রতিবেদনে মিয়ানমারের অন্তত ৬ জন ঊর্ধ্বতন সেনা কর্মকর্তাকে মিয়ানমারে রোহিঙ্গাদের বিরুদ্ধে গণহত্যা চালানোর জন্য অভিযুক্ত করা হয়। একইসাথে সহিংসতা থামাতে না পারার জন্য তিরস্কার করা হয় মিয়ানমারের নোবেলজয়ী নেত্রী অং সান সুচির। তবে মিয়ানমার শুরু থেকেই দাবি করে আসছে দেশটিতে কোন ধরনের গণহত্যার ঘটনা ঘটেনি।

মিয়ানমারে সেনাবাহিনীর নিপীড়নের মুখে পড়ে অন্তত সাত লাখ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। কক্সবাজার পরিণত হয়েছে বিশ্বের অন্যতম বৃহৎ শরণার্থী আশ্রয়স্থলে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএইচ

জেনারেল মিন অং হ্লাং মিয়ানমার রোহিঙ্গা ইস্যু

বিজ্ঞাপন
সর্বশেষ

ইনজুরিতে মৌসুম শেষ রদ্রির
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১০:২৮

সম্পর্কিত খবর