Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আদিবাসীদের অবরোধে পশ্চিমবঙ্গের যোগাযোগ ব্যবস্থা বিঘ্নিত


২৪ সেপ্টেম্বর ২০১৮ ১৯:২৯

।। শুভজিৎ পুততুন্ড ।।

কলকাতা থেকে: ভারতের পশ্চিমবঙ্গে সোমবার (২৪ সেপ্টেম্বর) থেকে অনির্দিষ্টকালের জন্য রেল এবং সড়ক অবরোধের ডাক দিয়েছে আদিবাসী সংগঠন ‘ভারত জাকাত মাঝি পরগনা মহাল’। তাদের এই অবরোধে সমর্থন দিয়েছে আদিবাসী সমন্বয় মঞ্চ নামের অপর একটি সংগঠনও। অবরোধের রেশ ছড়িয়ে পড়েছে উড়িষ্যা এবং ঝাড়খণ্ডেও। এই অবরোধের জেরে এদিন সকাল থেকেই ভারতের দক্ষিণ-পূর্বাঞ্চলের রেল যোগাযোগ ব্যবস্থায় নেমে এসেছে বিপর্যয়।

বিজ্ঞাপন

পশ্চিমবঙ্গ থেকে যাত্রা করা দূরপাল্লার বহু ট্রেন আটকে পড়েছে বিভিন্ন স্টেশনে। সেই সঙ্গে অনেক জায়গায় সড়ক অবরোধের ফলে স্থবির হয়ে পড়েছে স্থলপথ। আন্দোলনকারীদের মূল দাবি, সাঁওতালি ভাষাকে বিশ্ববিদ্যালয় স্তর পর্যন্ত স্বীকৃতি, অলচিকি হরফের বই এবং সাঁওতালি ভাষার শিক্ষক নিয়োগ করতে হবে। একইসঙ্গে সরকারি চাকরিতে আদিবাসীদের বদলি করা যাবে না, আদিবাসী সম্প্রদায়ের সামাজিক উন্নয়নসহ মোট ৯ দফা দাবিতে পথে নেমেছে তারা।

সোমবার সকাল ৬টা থেকেই পশ্চিমবঙ্গের ঝাড়গ্রাম, বাঁকুড়া, পুরুলিয়া জেলার বিভিন্ন জায়গায় রেল অবরোধ শুরু করে আন্দোলনকারীরা। এর ফলে বহু লোকাল ট্রেন যেমন বাতিল করা হয়েছে, তেমনি বহু স্টেশনে দাঁড়িয়ে রয়েছে দূরপাল্লার ট্রেন। ফলে বিপাকে পড়েছেন যাত্রীরা।

এই অবরোধের ফলে উড়িষ্যা এবং দক্ষিণ ভারত থেকে পশ্চিমবঙ্গে ঢুকতে পারছে না দূরপাল্লার ট্রেন। পশ্চিমবঙ্গের হাওড়া থেকে বিভিন্ন রাজ্যের উদ্দেশ্যে ছেড়ে যাওয়া ট্রেনগুলিও আটকে গেছে। খড়গপুর-টাটানগর প্যাসেঞ্জার, জনশতাব্দী এক্সপ্রেস, স্টিল এক্সপ্রেস, ডিব্রুগড়-কন্যাকুমারী এক্সপ্রেস, ফলকনুমা এক্সপ্রেসসহ দূরপাল্লার একাধিক ট্রেন বিভিন্ন স্টেশনে দাঁড়িয়ে রয়েছে।

বিজ্ঞাপন

এদিকে দাবি মানা না হলে এই অবরোধ অনির্দিষ্টকালের জন্য চলবে বলে হুঁশিয়ারি দিয়েছেন আদিবাসীরা। ভারত জাকাত মাঝি পরগনা মহালের পক্ষ থেকে রবিন টুডু জানান, যতদিন সরকার দাবি না মানবে আমরা ততদিন এই অবরোধ চালিয়ে যাবো।

সারাবাংলা/এএস

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর