Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের ৫ম কেন্দ্রীয় সম্মেলন ২৬ সেপ্টেম্বর


২৪ সেপ্টেম্বর ২০১৮ ২০:১৮

।। ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট ।।

ঢাবি: জনগণের মত প্রকাশের স্বাধীনতাকে সমুন্নত রাখতে, শিক্ষাসহ সমস্ত গণতান্ত্রিক অধিকার আদায়ের অঙ্গীকার নিয়ে আগামী ২৬ সেপ্টেম্বর সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের ৫ম কেন্দ্রীয় সম্মেলন অনুষ্ঠিত হবে।

সোমবার (২৪ সেপ্টেম্বর) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (ডুজা) কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে ছাত্র ফ্রন্টের কেন্দ্রীয় সভাপতি নাঈমা খালেদ মনিকার সভাপতিত্বে লিখিত বক্তব্য পাঠ করেন সাংগঠনিক সম্পাদক মাসুদ রানা।

তিনি ডাকসু নির্বাচনসহ সাত দফা দাবি তুলে ধরেন। সেগুলো হলো, পিইসি পরীক্ষা বাতিল ও প্রশ্নফাঁস বন্ধ করা, কোটা সংস্কারের ন্যায্য দাবি মেনে নিয়ে প্রজ্ঞাপন জারি করা, শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের জন্য নিজস্ব পরিবহন সুবিধা ও গণপরিবহনে হাফভাড়া নিশ্চিত করা, ডাকসুসহ সকল শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্র সংসদ নির্বাচন দেওয়া, ঢাবি অধিভুক্ত সাত কলেজে সেশনজট নিরসনে কার্যকর উদ্যোগ গ্রহণ ও একাডেমিক ক্যালেন্ডার প্রণয়ন করা। এ ছাড়া কলেজে স্বতন্ত্র পরীক্ষা হল নির্মাণ ও পর্যাপ্ত শিক্ষক নিয়োগ করে বছরে ২১০ দিন ক্লাস চালু করা, পাবলিক বিশ্ববিদ্যালয়ে অব্যাহত ফি বৃদ্ধি বন্ধ করা ও বাণিজ্যিক নাইটকোর্স ও ইউজিসির উচ্চশিক্ষার কৌশলপত্র বাতিল করা, বেসরকারি বিশ্ববিদ্যালয়ে বৈষম্যমূলক গ্রেডিং পদ্ধতি বাতিল করা এবং শিক্ষকদের সর্বোচ্চ সামাজিক মর্যাদা ও বেতন কাঠামো নিশ্চিত কর। বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্তশাসন নিশ্চিত কর।

লিখিত বক্তব্যে বলা হয়, প্রত্যেকটি শিক্ষা প্রতিষ্ঠানে সরকারি ছাত্র সংগঠনের একচ্ছত্র আধিপত্য প্রতিষ্ঠা করা হয়েছে। স্বাধীনভাবে মত প্রকাশের সমস্ত পথ অবরুদ্ধ। আবাসিক হলগুলোতে শিক্ষার্থীরা সরকারি ছাত্রসংগঠনের ইচ্ছার কাছে জিম্মি। ডাকসুসহ ছাত্র সংসদ নির্বাচন বন্ধ। কোনো ক্ষেত্রে অন্যায়ের প্রতিবাদ করলেই নেমে আসে জুলুম-নির্যাতন। শিক্ষার ন্যূনতম গণতান্ত্রিক পরিবেশ এখানে নেই। শিক্ষাঙ্গণ ও দেশের এই পরিস্থিতিতে মানুষের মধ্যে এক সর্বব্যাপী নৈরাশ্য ক্রিয়া করছে। কিন্তু এদেশের ইতিহাসে আমরা বারবার দেখেছি তারুণ্যের শক্তিতে, যৌবনের শক্তিতে যখনই ছাত্রসমাজ ঐক্যবদ্ধ হয়েছে তখনই গণবিরোধী শাসনের সৌধ ভেঙে পড়েছে। তারা ছাত্রসমাজকে সংঘবদ্ধ হয়ে শিক্ষাসহ সমস্ত গণতান্ত্রিক অধিকার আদায়ের আন্দোলনকে জোরদার করার আহ্বান জানান।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেকে/এমআই

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর