Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সিরিয়ার আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা আধুনিকায়ন করছে রাশিয়া


২৪ সেপ্টেম্বর ২০১৮ ২১:১৯

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

ইসরাইলি বিমান হামলা চলাকালে ভুল করে একটি রুশ সামরিক বিমান ভূপাতিত করার পর সিরিয়ার আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা আরও আধুনিক করার সিদ্ধান্ত নিয়েছে রাশিয়া। এর অংশ হিসেবে সিরিয় সেনাবাহিনীর হাতে ভূমি থেকে আকাশে উৎক্ষেপণযোগ্য অত্যাধুনিক এস-৩০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা তুলে দিতে যাচ্ছে তারা।

সোমবার (২৪ সেপ্টেম্বর) এক বিবৃতিতে রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু বলেছেন, আগামী দুই সপ্তাহের মধ্যে সিরিয়াকে এই আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা হস্তান্তর করা হবে।

তিনি বলেন, ২০১৩ সালেই সিরিয়াকে এই আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা দেওয়ার কথা ছিল। কিন্তু সে সময় ইসরাইলের অনুরোধে তা স্থগিত করা হয়। কিন্তু এখন পরিস্থিতির পরিবর্তন ঘটেছে এবং এটা আমাদের ভুল কোনো কাজ নয়।

এস-৩০০ ছাড়াও সিরিয়ায় শক্তিশালী রাডার সিস্টেম বসানোরও সিদ্ধান্ত নিয়েছে রাশিয়া। এর কারণ হিসেবে শোইগু জানান, ভূমধ্যসাগরের দিক থেকে সিরিয়ায় যাতে কোনো বিমান হামলা চালানো না যায় সেই জন্যই এই ব্যবস্থা।

এর আগে, ২৭ সেপ্টেম্বর সিরিয়ায় ইরানি লক্ষ্যবস্তুতে ইসরাইলি বিমান হামলা চলার সময় দেশটির ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার প্রতিরোধে পড়ে রুশ সামরিক বিমান ইলিউশিন-২০ ভূপাতিত হয়। এ ঘটনায় ১৫ জনের মৃত্যুর জন্য ইসরাইলকে দোষারোপ করে রাশিয়া। সে সময় রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় বিবৃতে বলা হয়, সিরিয় স্থাপনায় বিমান হামলা চালানোর ব্যাপারে মস্কোকে সতর্ক করতে ব্যর্থ হয়েছে ইসরাইল।

সারাবাংলা/এএস

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর