Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিশ্বরেকর্ডের অর্জন মলিন হতে দেওয়া যাবে না: সাঈদ খোকন


২৫ সেপ্টেম্বর ২০১৮ ১৪:২৩

।। সিনিয়র করেসপন্ডেন্ট।।

ঢাকা: ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন বলেছেন, সবচেয়ে বেশি মানুষ মিলে কোনো এলাকা পরিচ্ছন্ন করার বিশ্বরেকর্ড মলিন হয়ে যাবে যদি আমরা আমাদের শহরকে পরিচ্ছন্ন রাখতে না পারি। সবাই মিলে সচেতন হয়ে আমাদের শহরকে পরিচ্ছন্ন রাখতে হবে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের পরিচ্ছন্নতা অভিযান সবচেয়ে বেশি মানুষের কোনো পরিচ্ছন্নতা কর্মসূচি হিসেবে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে স্থান পাওয়ায় আজ মঙ্গলবার (২৫ সেপ্টেম্বর) নগর ভবনের ব্যাংক ফ্লোর আয়োজিত সম্মেলন কক্ষে মেয়র এ কথা জানান। গত ১৩ এপ্রিল ওই কর্মসূচি পালিত হয়। এর বিশ্বরেকর্ডের স্বীকৃতি মিলেছে গতকাল সোমবার (২৪ সেপ্টেম্বর)।

সংবাদ সম্মেলনে মেয়র বলেন, এই রেকর্ড আমাদের শহরকে পরিচ্ছন্ন রাখার বিষয়ে সচেতন হতে সহায়তা করবে। আর তখনই এই রেকর্ড অর্থবহ হবে, যখন আমরা নাগরিকদের জন্য একটি পরিচ্ছন্ন নগর উপহার দিতে পারব।

এসময় তিনি নগরবাসীদের উদ্দেশে বলেন, ‘এই নগরের সব নাগরিককে আহ্বান জানাই, এই নগরকে পরিচ্ছন্ন করতে এগিয়ে আসুন। আমরা যেন আমাদের পরবর্তী প্রজন্মকে একটি পরিছন্ন নগর দিয়ে যেতে পারি।’ মেয়র জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে এই অর্জন উৎসর্গ করেন।

নগরকে পরিচ্ছন্ন রাখতে নাগরিকদের ভূমিকা উল্লেখ করে মেয়র বলেন, ‘একজন মেয়র ও তার গুটিকয়েক কর্মচারী একটি নগরকে পরিচ্ছন্ন রাখার জন্য যথেষ্ট না। যখন প্রতিটি নাগরিক নিজের মধ্যে এই দায় অনুভব করবেন, সহযোগিতা করবেন, তখন এ কাজটা অনেক সহজ হবে।’ নগর পরিচ্ছন্ন রাখার ওই প্রতীকী কর্মসূচিতে পাশে থাকার জন্য ডেটল (রেকিট বেনকিজার) ও জিটিভিকে ধন্যবাদ জানান মেয়র।

বিজ্ঞাপন

সংবাদ সম্মেলনে নারায়ণগঞ্জ-১ আসনের সংসদ সদস্য ও গাজী গ্রুপের চেয়ারম্যান গোলাম দস্তগীর গাজী বলেন, এই অর্জন কেবল ঢাকাবাসীর নয়, এই অর্জন গোটা বাঙালি জাতির।

তিনি বলেন, আমরা যারা ঢাকার বাইরের জনপ্রতিনিধি আছি তারা বিভিন্ন কারণে ঢাকায় আসি। ঢাকা এ দেশের প্রাণ। এ শহরকে সুন্দর রাখা আমাদের দায়িত্ব। আজ ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন যেভাবে গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে স্থান করে নিয়েছে, তার সঙ্গে থাকতে পেরে আমরা গর্বিত।

জিটিভির ব্যাবস্থাপনা পরিচালক আমান আশরাফ ফয়েজ বলেন, ‘জিটিভি বিশ্বাস করে, মানুষ যা দেখতে চায় তা দেখতে পাওয়াটা তার অধিকার। ডিএসসিসির মেয়র সব নাগরিকদের সমর্থন নিয়ে এই নগরীকে পরিছন্ন দেখতে চান। একটি টিভি চ্যানেলের মূল উদ্দেশ্য হচ্ছে সচেতনতার জন্য কাজ করা। সে কারণেই এই কার্যক্রমে আমরা যুক্ত হয়েছিলাম। এ জন্য আমরা গর্বিত। আসুন, আমরা আমাদের চারপাশ পরিষ্কার করে এই সাফল্য মহিমান্বিত করি।’

উল্লেখ্য, এ বছরের ১৩ এপ্রিল চৈত্র সংক্রান্তিতে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এক প্রতীকী পরিচ্ছন্নতা কর্মসূচি আয়োজন করে। নগর পরিচ্ছন্ন রাখার বিষয়ে গণসচেতনতা তৈরিই ছিল এই অনুষ্ঠানের মূল লক্ষ্য। অনুষ্ঠানটির মিডিয়া পার্টনার ছিল জিটিভি।

আরও পড়ুন-

ছবিতে পরিচ্ছন্নতা কর্মসূচি

‘হ্যালো ঢাকা, রেকর্ড তো ভেঙে গেছে’

নগর পরিষ্কার করার জন্য হাজির লাখো মানুষ

চৈত্রসংক্রান্তিতে পরিচ্ছন্নতায় বিশ্বরেকর্ড গড়তে চায় ডিএসসিসি

সারাবাংলা/এমএ/টিআর

গোলাম দস্তগীর গাজী গোলাম দস্তগীর গাজী এমপি গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক ডিএসসিসি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন সাঈদ খোকন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর