Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জাতিসংঘ অধিবেশনে বিশ্ব নেতাদের পাশে তিন মাসের শিশু


২৫ সেপ্টেম্বর ২০১৮ ১৪:২৮

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

জাতিসংঘ অধিবেশনে গতকাল এক অভূতপূর্ব দৃশ্য ধরা পড়েছে। এই প্রথমবারের মত সেখানে বিশ্ব নেতাদের পাশে দেখা গেলো তিন মাস বয়সী এক শিশুকে। কখনো মায়ের কোল, কখনো বাবার কোলে বসেই অপার বিস্ময়ে সে প্রত্যক্ষ করেছে বিশ্ব সম্প্রদায়ের আলোচনা।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি মঙ্গলবার (২৫ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে বলছে, নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন গতকাল সোমবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘ অধিবেশনে প্রথমবারের মতো ভাষণ দেন। তিনিই প্রথম ব্যক্তি, যিনি তিনমাসের মেয়েকে নিয়ে এই অধিবেশনে যোগ দিলেন।

জেসিন্ডা যখন জাতিসংঘের নেলসন ম্যান্ডেলা শান্তি সম্মেলনে ভাষণ দিচ্ছিলেন, তখন মেয়ে নেভ তে আরোহা ছিল তার জীবনসঙ্গী টেলিভিশন উপস্থাপক গেফোর্ডের কোলে। ভাষণে নিউজিল্যান্ডের ওপর দক্ষিণ আফ্রিকার বর্ণবাদবিরোধী নেতা নেলসন ম্যান্ডেলার ‘গভীর প্রভাব’ থাকার কথা উল্লেখ করেন জেসিন্ডা।

জেসিন্ডা আধুনিক বিশ্বের ইতিহাসে দ্বিতীয় সরকারপ্রধান, যিনি প্রধানমন্ত্রী থাকা অবস্থায় মা হয়েছেন। তিন মাস বয়সী মেয়ে নেভ স্তন্যপান করে। ফলে স্বাভাবিকভাবেই ছয়দিনের এই আন্তর্জাতিক সফরে তাকে সঙ্গে নিয়েছেন মা জেসিন্ডা।

নিউজিল্যান্ডের নিউজহাবের সঙ্গে আলাপকালে জেসিন্ডা বলেন, নিউজিল্যান্ডে নেভ অনেক সময় আমার সঙ্গেই থাকে। যদিও মেয়ের বেশিরভাগ দেখাশোনা করেন গেফোর্ড।

জেসিন্ডা যখন জাতিসংঘের বিভিন্ন বৈঠকে অংশ নিচ্ছেন তখনও নেভকে সামলাচ্ছেন গেফোর্ড। জাতিসংঘের পক্ষ থেকে ছোট্ট নেভকে একটি পরিচয়পত্রও দেওয়া হয়েছে। সেখানে তাকে নবজাতক হিসেবে উল্লেখ করা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএস

বিজ্ঞাপন
সর্বশেষ

দশম গ্রেড দাবি করায় ৬৪ অডিটরকে বদলি
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৫

সম্পর্কিত খবর