Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শিশু শ্রম নিয়ন্ত্রণে বাংলাদেশকে সহায়তা করবে যুক্তরাজ্য


২৫ সেপ্টেম্বর ২০১৮ ১৭:৪৫

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: শ্রমক্ষেত্রের পরিবেশ উন্নয়ন ও শিশু শ্রম নিয়ন্ত্রণে বাংলাদেশ সরকারকে সহায়তা দিবে যুক্তরাজ্য। ইতোমধ্যে শিল্পক্ষেত্রে গ্রহণযোগ্য কাজের পরিবেশের জন্য বাংলাদেশ সরকারকে ১৫০ মিলিয়ন ব্রিটিশ পাউন্ডের আর্থিক সহায়তা দেয়ার ঘোষণা দিয়েছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী। বরাদ্দকৃত এই অর্থের মধ্যে ৫ মিলিয়ন ব্রিটিশ পাউন্ড দেয়া হয়েছে শিশু শ্রম নিয়ন্ত্রণে।

মঙ্গলবার (২৫ সেপ্টেম্বর) দুপুরে যুক্তরাজ্যের ঢাকা মিশন থেকে পাঠানো এক বার্তায় এই তথ্য জানান হয়।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, চলমান জাতিসংঘ অধিবেশনের পাশাপাশি সাইড ইভেন্টে মানব পাচার প্রতিরোধ সংক্রান্ত এক বৈঠক স্থানীয় সময় সোমবার (২৪ সেপ্টেম্বর) দুপুরে নিউইয়র্কে অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে শিশু শ্রম নিয়ন্ত্রণে বাংলাদেশকে যুক্তরাজ্যের সহায়তা করার কথা জানান যুক্তরাজ্যের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা এবং নারী বিষয়ক মন্ত্রী পেনি মরডায়ান্ট।

ওই বৈঠকে অংশ নিয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেন, ‘মানব পাচারের বিরুদ্ধে আন্তরিকভাবে একাধিক পদক্ষেপ নেয়া হচ্ছে। তারপরও মানব পাচারের ঝুঁকি বেড়েই চলেছে। সহিংসতা এবং সংঘর্ষমূলক কর্মকাণ্ড সন্ত্রাসী দলগুলোকে মানব পাচারের পরিবেশ সৃষ্টিতে সুযোগ করে দেয়।’

বৈঠকে বিশ্বব্যাপী মানব পাচার প্রতিরোধ করতে ‘প্রিন্সিপালস টু গভর্নমেন্ট একশন টু কমব্যাট হিউমেন ট্রাফিকিং ইন গ্লোবাল সাপ্লাই চেইন’ শীর্ষক একটি রোড ম্যাপের ঘোষণা দেওয়া হয়। যাতে মানব পাচার প্রতিরোধ, শিশু শ্রম নিষিদ্ধ এবং দাসত্ব প্রথা বিলুপ্ত করতে রাষ্ট্রগুলো সঠিক পন্থায় উদ্যোগ নিয়ে বাস্তবায়ন করতে পারে। প্রস্তাবনাটি যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, কানাডা এবং নিউজিল্যান্ডের পক্ষে উপস্থাপন করেন যুক্তরাষ্ট্রের উপ পররাষ্ট্রমন্ত্রী জন জে সুলিভান। এছাড়া, মানব পাচার প্রতিরোধ করতে ওই বৈঠকে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে আরও ৭৫ মিলিয়ন ডলার সহায়তার ঘোষণা দেয়া হয়।

আরও পড়ুন: পোশাক কারখানায় ২২ শতাংশ নারী শ্রমিক যৌন হয়রানির শিকার

যুক্তরাষ্ট্রের উপ পররাষ্ট্রমন্ত্রী জন জে সুলিভানের আয়োজনে বৈঠকে উপস্থিত ছিলেন, কানাডার আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক মন্ত্রী মারিয়া-ক্লাউড বাইবিও, যুক্তরাষ্ট্রের সিনেটর জন ম্যাক কেইনের স্ত্রী এবং মানবাধিকার কর্মী কিন্ডি ম্যাক কেইন, বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম ছাড়াও আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, বাহরাইন ও নাইজেরিয়ার মন্ত্রীরা।

এদিকে, যুক্তরাজ্যের ঢাকা মিশন থেকে পাঠানো বার্তায় বলা হয়, যুক্তরাজ্য এবং জাতিসংঘের ৭৫টি রাষ্ট্র জোরপূর্বক শ্রম বন্ধ, শিশু শ্রম এবং মানব পাচার প্রতিরোধ করতে প্রতিজ্ঞাবদ্ধ। এ জন্য যুক্তরাজ্য সরকার অন্য রাষ্ট্রগুলোর সহায়তায় এই বিষয়ে বিশ্বব্যাপী এই বিষয়গুলো প্রতিরোধ করতে ‘প্রিন্সিপালস টু গভর্নমেন্ট একশন টু কমব্যাট হিউমেন ট্রাফিকিং ইন গ্লোবাল সাপ্লাই চেইন’ শীর্ষক একটি কর্মসূচি ঘোষণা করেছে।

সারাবাংলা/জেআইএল/এনএইচ

অর্থ বরাদ্দ বাংলাদেশ যুক্তরাজ্য শিশু শ্রম


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর