Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জাপানি রোবটের গ্রহাণু জয়


২৫ সেপ্টেম্বর ২০১৮ ১৯:৫৩

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

গ্রহ, উপগ্রহ ও ধূমকেতুর পর এবার মহাকাশের আরেক বিস্ময় গ্রহাণুও জয় করেছে পৃথিবীর মানুষ। জাপানের মহাকাশ সংস্থা ‘জাক্সা’ জানিয়েছে, গত শুক্রবার (২১ সেপ্টেম্বর) মহাকাশে মুক্তভাবে বিচরণরত গ্রহাণু রিয়ুগু’র পৃষ্ঠে সফলভাবে অবতরণ করেছে তাদের পাঠানো দুটি রোবট (রোভার-১এ এবং রোভার-২এ)।

মহাকাশযান ‘হায়াবুসা-২’ এ করে ল্যান্ডার ‘মিনার্ভা-টু-ওয়ান’ এর সঙ্গে এই দুটি রোভারকে রিয়ুগুর উদ্দেশে পাঠিয়েছিল জাপান। উৎক্ষেপণের তিন বছর পর গত ২৭ জুন মহাকাশযানটি রিয়ুগুর কক্ষপথে পৌঁছায়। গত শুক্রবার দুপুরে দু’টি রোভারকে সঙ্গে নিয়ে ল্যান্ডার ‘মিনার্ভা-টু-ওয়ান’ বেরিয়ে আসে মহাকাশযান ‘হায়াবুসা-২’ থেকে। এর পর ল্যান্ডার থেকে আলাদা হয়ে গ্রহাণু রিয়ুগুর পৃষ্ঠে নেমে পড়ে দুটি রোভার।

ইতোমধ্যেই ১৮ সেন্টিমিটার চওড়া চোঙাকৃতির (সিলিন্ডার) এই দুই রোভার গ্রহাণু থেকে উন্নতমানের ছবি পাঠানো শুরু করেছে বলে জানিয়েছে জাক্সা। যদিও গ্রহাণুটির অভিকর্ষ বল খুব কম হওয়ায় এতে অবতরণে এই দুই রোভারের ১৫ মিনিটের মতো সময় লাগে।

জাক্সা বলছে, ১৩ বছর আগেও অপর এক গ্রহাণু ‘ইতোকাওয়া’তে নামার চেষ্টা করা হয়েছিল। কিন্তু সেই রোভার গ্রহাণুটিকে সঠিক সময়ে খুঁজে না পেয়ে মহাকাশেই হারিয়ে যায়। ব্যর্থ হয় সেই অভিযান।

জাপানের এবারের অভিযানে ‘হায়াবুসা-২’ মহাকাশযানে ‘ম্যাসকট’ নামে একটি ফরাসি ও একটি জার্মান রোভারও রয়েছে। আগামী ৪ অক্টোবর সেগুলো রিয়ুগুতে অবতরণ করবে বলে জানানো হয়েছে।

গ্রহাণু বা অ্যাস্টরয়েড হল প্রধানত পাথর দ্বারা গঠিত বস্তু যা তার নক্ষত্রকে কেন্দ্র করে আবর্তন করে। আমাদের সৌরজগতে গ্রহাণুগুলো ‘ক্ষুদ্র গ্রহ’ নামক শ্রেণীর সবচেয়ে পরিচিত বস্তু। এরা ছোট আকারের গ্রহ যেমন বুধের চেয়েও ছোট। বেশিরভাগ গ্রহাণুই মঙ্গল এবং বৃহস্পতি গ্রহের মধ্যবর্তী স্থানে অবস্থিত গ্রহাণু বেল্টে থেকে নির্দিষ্ট উপবৃত্তাকার কক্ষপথে সূর্যকে আবর্তন করে।

বিজ্ঞাপন

তবে রিয়ুগুর ঠিকানা গ্রহাণুমণ্ডল বা অ্যাস্টরয়েড বেল্টে নয়। পৃথিবী থেকে মাত্র ২০০ মিলিয়ন মাইল দূরে এর অবস্থান হওয়ায় একে ‘নিয়ার-আর্থ অবজেক্ট’ (এনইও) বলা হয়।

গ্রহাণুটি কোন পদার্থ দিয়ে তৈরি, তার পিঠের তাপমাত্রা কত, তার চৌম্বকত্বের পরিমাণ কতটা, সেসব মাপাই হবে ওই রোভারগুলির কাজ। রিগুয়ুর মাধ্যাকর্ষণ শক্তি কম থাকায় সেগুলোকে লাফিয়ে চলতে হবে বলেও জানিয়েছে জাক্সা। আগামী ২০২০ সালে এই দুই রোভারকে নিয়ে পৃথিবীতে ফিরে আসবে জাপানি মহাকাশযান হায়াবুসা-২।

সারাবাংলা/এএস

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর