Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিচারকদের মন্তব্য নিয়ে নিউজ না করার পরামর্শ প্রধান বিচারপতির


২৬ সেপ্টেম্বর ২০১৮ ১৩:৪৩

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

ঢাকা: আদালতের আদেশের বাইরে বিচারকদের কথোপকথন বা বিভিন্ন মন্তব্য নিয়ে সংবাদ পরিবেশন না করতে গণমাধ্যমকে পরামর্শ দিয়েছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

বুধবার (২৬ সেপ্টেম্বর) সুপ্রিমকোর্টের কনফারেন্স রুমে আয়োজিত ‘সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড ও আইন সাংবাদিকতা’ শীর্ষক কর্মশালায় তিনি এই পরামর্শ দিয়েছেন।

প্রধান বিচারপতি বলেন, আদেশের বাইরে বিচারক এবং আইনজীবীর করা মন্তব্য নিয়ে সংবাদ পরিবেশন করলে জনমনে বিভ্রান্তির সৃষ্টি হয়। অনেক সময় আমরা বিচারকরা কোর্টে অনেক কথা বলি, সেগুলো মামলার স্বার্থে। এগুলো দিয়ে সংবাদ পরিবেশন করলে অনেক সময় হুলস্থুল সৃষ্টি হয়। তবে মানুষের তথ্য অধিকার প্রতিষ্ঠায় গণমাধ্যমকে অতন্দ্র প্রহরীর ভূমিকা পালন করতে হবে।

দুস্থদের জন্য সরকারের আইন সহায়তা কার্যক্রম সব মহলে প্রশংসিত হয়েছে উল্লেখ করে তিনি বলেন, সংশ্লিষ্ট সবার মধ্যে সমন্বয় মজবুত হলে এই কার্যক্রমের আরও প্রসার ঘটবে। এছাড়া লিগ্যাল এইড সংক্রান্ত বিধিমালা আইনজীবীদের পাঠে লিপিবদ্ধ করা উচিত বলে মনে করেন প্রধান বিচারপতি।

সাংবাদিকরা যেন সব কোর্টে প্রবেশ করতে পারে সেই পদক্ষেপ নেবেন বলেও প্রধান বিচারপতি আশ্বাস দেন। এ সময় তিনি তার সাংবাদিক জীবনের স্মৃতিচারণ করেন।

কর্মশালায় আরও বক্তব্য রাখেন সুপ্রিমকোর্ট লিগ্যাল এইডের চেয়ারম্যান এম. ইনায়েতুর রহিম, অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি সভাপতি অ্যাডভোকোট জয়নুল আবেদীন, বার কাউন্সিলরে ভাইস চেয়ারম্যান ইউসুফ হোসেন হুমায়ুন, মানুষের জন্য ফাউন্ডেশন’র নির্বাহী শাহীন আনাম, রেজিস্ট্রার জেনারেল ড. জাকির হোসেন, জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন এবং আরও অনেকে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডকে/এটি

বিজ্ঞাপন
সর্বশেষ

ইনজুরিতে মৌসুম শেষ রদ্রির
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১০:২৮

সম্পর্কিত খবর