Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যুক্তরাষ্ট্রে গুপ্তচরবৃত্তির অভিযোগে চীনা নাগরিক গ্রেফতার


২৬ সেপ্টেম্বর ২০১৮ ১৫:৫৯

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

যুক্তরাষ্ট্রে গুপ্তচরবৃত্তির অভিযোগে এক চীনা নাগরিককে গ্রেফতার করা হয়েছে। মঙ্গলবার (২৫ সেপ্টেম্বর) শিকাগো থেকে তাকে গ্রেফতার করে পুলিশ। মার্কিন বিজ্ঞানী ও প্রকৌশলীদের ওপর বেইজিংয়ের হয়ে তিনি নজর রাখতেন বলে জানা গেছে।

জি চাওকুন (২৭) নামের ওই চীনা নাগরিক অন্তত আট জন মার্কিন নাগরিকের জীবনবৃত্তান্ত সংগ্রহ করে চীনা গোয়েন্দাদের কাছে তুলে দিয়েছেন বলে অভিযোগ করা হয়েছে। এদের মধ্যে কয়েকজন মার্কিন প্রতিরক্ষা ঠিকাদারও রয়েছেন।

চীনা ওই নাগরিক ২০১৩ সালে স্টুডেন্ট ভিসায় শিকাগোতে ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং পড়তে যায়। তার বিরুদ্ধে মার্কিন অ্যাটর্নি জেনারেলকে অবহিত না করে বিদেশী সরকারের এজেন্ট হিসেবে কাজ করার অভিযোগ আনা হয়েছে।

আদালত থেকে পাওয়া তথ্য থেকে জানা গেছে, জি চীনের রাষ্ট্রীয় নিরাপত্তা সংক্রান্ত মন্ত্রণালয়ের একজন ‘উচ্চ পর্যায়ের গোয়েন্দা কর্মকর্তার’ নির্দেশনায় কাজ করতেন।

কর্তৃপক্ষ বলছে, জি’র বিরুদ্ধে যে আট ব্যক্তির তথ্য সংগ্রহের অভিযোগ রয়েছে, তারা তাইওয়ান বা চীনে জন্মগ্রহণ করেন এবং পরে আমেরিকার নাগরিকত্ব পান। এরা বর্তমানে বিজ্ঞান ও প্রযুক্তি শিল্পে কাজ করছেন অথবা সম্প্রতি অবসরে গেছেন।

সারাবাংলা/এএস

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর