Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২৮ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে ৫ম রংপুর বিভাগীয় বিতর্ক উৎসব-২০১৮


২৬ সেপ্টেম্বর ২০১৮ ১৬:৫৭

।। সারাবাংলা ডেস্ক ।।

‘যুক্তি খোঁজে মুক্তির পথ, উত্তরে আজ এই শপথ’—শ্লোগানকে সামনে রেখে অনুষ্ঠিত হতে যাচ্ছে ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশ (এনডিএফবিডি)-এর পঞ্চম রংপুর বিভাগীয় বিতর্ক উৎসব ২০১৮।

অাগামী ২৮ সেপ্টেম্বর রংপুর প্রাইম মেডিকেল কলেজ অডিটোরিয়ামে এ বিতর্ক উৎসব উনুষ্ঠিত হবে।

অনুষ্ঠানের দিন সকালে একটি র‌্যালি বের হয়ে রংপুর শহরের বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ করবে। এরপর কবুতর উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করা হবে। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মোহাম্মদ আবু সুফিয়ান, অতিরিক্ত পুলিশ কমিশনার, রংপুর মেট্রোপলিটন পুলিশ, রংপুর।

সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রফেসর ড. মু. আবুল কাসেম, উপাচার্য, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, দিনাজপুর।

উদ্বোধনী অনুষ্ঠানের পর শুরু হবে বিতর্ক অনুষ্ঠানের মূল পর্ব। এ ছাড়া সংসদীয় ও বারোয়ারি বিতর্কের ওপর কর্মশালা। শো ডিবেট হিসেবে সংসদীয় বিতর্ক, আঞ্চলিক বিতর্ক, সনাতনী বিতর্ক, পেশাজীবী বিতর্ক ও প্লানচেট বিতর্ক অনুষ্ঠিত হবে। প্রতিযোগিতা হিসেবে থাকবে বারোয়ারি বিতর্ক ও পাবলিক স্পিকিং। বারোয়ারি বিতর্কের বিষয়—‘যদি আরেকটু সময় পেতাম’ এবং পাবলিক স্পিকিংয়ের বিষয়— ‘টুয়েন্টি ইয়ার্স ফ্রম নাউ’।

এ ছাড়াও থাকবে কুইজ প্রতিযোগিতা, শুদ্ধ উচ্চারণ ও ভাষার দক্ষতার ওপর কর্মশালা।

একই দিনে ক্যারিয়ার নিয়ে একটি কর্মশালা অনুষ্ঠিত হবে। দেশের সব নামকরা বিতার্কিক এখানে মডেল ডিবেটগুলোতে অংশগ্রহণ করবেন। কর্মশালাগুলো পরিচালনা করবেন এক জাতীয় পর্যায়ে চ্যাম্পিয়ন বিতার্কিকরা।

বিজ্ঞাপন

রংপুর বিভাগের সব নামকরা বিতার্কিক, বিতর্কপ্রেমী, বিচার্ক ও মডারেটরদের নিয়ে দিনটি একটি উৎসমুখর দিন হিসেবে পালিত হবে। রংপুর বিভাগের সকল শিক্ষাপ্রতিষ্ঠান যেমন স্কুল, কলেজ, মাদ্রাসা, পলিটেকনিক ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবক, বিতর্ক প্রেমীও শুভাকাঙ্ক্ষীরা সেখানে অংশগ্রহণ করতে পারবেন।

অনুষ্ঠান শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার ও সার্টিফিকেট বিতরণের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হবে।

ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশ (এনডিএফবিডি) বাংলাদেশের বিতর্ক অঙ্গণে পরিচিত একটি বিতর্ক সংগঠনের নাম। বিতর্ক শিল্পকে সারাদেশে ছড়িয়ে দিতে এনডিএফবিডি কাজ করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশ রংপুর জোন এ বিতর্ক উৎসবের আয়োজন করে। উৎসবের মিডিয়া পার্টনার হিসেবে থাকবে সারাবাংলা.নেট।

বিতর্ক অনুষ্ঠানের রেজিস্ট্রেশন ও বিস্তারিত তথ্যের জন্য যোগাযোগের জন্য: তপন কুমার রায়; আহবায়ক, ৫ম এনডিএফবিডি রংপুর বিভাগীয় বিতর্ক উৎসব; মোবাইল-০১৭৩৭৬৪৬৯৮৬; কে এম আব্দুল কাদের; যুগ্ন-আহবায়ক, ৫ম এনডিএফবিডি রংপুর বিভাগীয় বিতর্ক উৎসব, মোবাইল–০১৭৭৯০০৩১৮১।

সারাবাংলা/এমআই

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর