Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শ্রুতি নাটকে প্রীতিলতার বিপ্লবী জীবন তুলে ধরল শৃণ্বন্তু


২৬ সেপ্টেম্বর ২০১৮ ২২:২৯

।। সারাবাংলা ডেস্ক ।।

চট্টগ্রাম ব্যুরো: শ্রুতি নাটকের মধ্য দিয়ে অগ্নিযুগের বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের বিপ্লবী জীবন তুলে ধরেছে কলকাতার নাট্যদল শৃণ্বন্তু। চট্টগ্রামের ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের সামনে এই নাটকের মধ্য দিয়ে ফিরে এসেছিল সেই বিপ্লবের দিনগুলো।

বীরকন্যা প্রীতিলতার ৮৬তম আত্মাহুতি দিবস উপলক্ষে নগরীর ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। বীরকন্যা ছিলেন এই স্কুলের ছাত্রী।

বীরকন্যা প্রীতিলতা ট্রাস্টের উদ্যোগে আয়োজিত তিন দিনব্যাপী অনুষ্ঠানের শেষদিন ছিল গতকাল।

গত ২১ সেপ্টেম্বর এই নাট্যদলটি কলকাতা থেকে বাংলাদেশে আসে। ২২ সেপ্টেম্বর ঢাকায় মুক্তিযুদ্ধ জাদুঘরে প্রথম পরিবেশিত হয় প্রীতিলতাকে নিয়ে লেখা এই নাটক।

সোমবার (২৪ সেপ্টেম্বর) পটিয়ায় এবং মঙ্গলবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ও নগরীর অপর্ণাচরণ সিটি করপোরেশন বালিকা উচ্চ বিদ্যালয়ে প্রীতিলতাকে নিয়ে শ্রুতি নাটক পরিবেশন করে শৃণ্বন্তু।

শেষদিন ডা. খাস্তগীর বালিকা উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহেদা আক্তারের সভাপতিত্বে এবং বীরকন্যা প্রীতিলতা ট্রাস্টের প্রতিষ্ঠাতা পংকজ চক্রবর্তীর সঞ্চালনায় বক্তব্য দেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পালি বিভাগের অধ্যাপক জিনবোধী ভিক্ষু ও শৃণ্বন্তু এর সভাপতি রতন ঘোষ।

রতন ঘোষ ও অন্যান্য সদস্যদের পরিবেশনায় শুরু হয় ‘অগ্নিকন্যা প্রীতিলতা’ শীর্ষক শ্রুতি নাটক। এতে বিদ্যালয়ের শিক্ষার্থী ও শিক্ষকেরা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/এমআই

প্রীতিলতা শ্রুতি নাটক

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

সম্পর্কিত খবর