Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কারিগরি প্রকল্পে বিনিয়োগের আহ্বান শিক্ষামন্ত্রীর


২৭ সেপ্টেম্বর ২০১৮ ১৬:০৮

।। স্পেশাল করেসপন্ডেন্ট।।

ঢাকা: দেশের অর্থনৈতিক অগ্রগতিতে নিজেদেরকে সম্পৃক্ত করার অংশ হিসেবে দেশের শিল্পপতি, বিনিয়োগকারী ও ব্যবসায়ীগণকে কারিগরি শিক্ষার্থীদের উদ্ভাবিত বিভিন্ন প্রকল্পে বিনিয়োগে এগিয়ে আসার আহব্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

শিক্ষামন্ত্রী বৃহস্পতিবার (২৭ সেপ্টেম্বর) রাজধানীর কাকরাইলে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ (আইডিইবি) মিলনায়তনে ’স্কিলস কম্পিটিশন-২০১৮’ উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অধীন কারিগরি শিক্ষা অধিদপ্তরের আওতায় বাস্তবায়নাধীন ‘স্কিলস অ্যান্ড ট্রেনিং এনহ্যান্সমেন্ট প্রজেক্ট (স্টেপ)’ এ প্রতিযোগিতার আয়োজন করে। ২০১৪ সাল থেকে ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং এর শিক্ষার্থীদের মেধা ও উদ্ভাবনী শক্তির বিকাশের লক্ষ্যে স্টেপ এই প্রতিযোগিতার আয়োজন করে আসছে।

শিক্ষামন্ত্রী বলেন, ‘বর্তমান সরকার যে কারিগরি শিক্ষায় গুরুত্বারোপ করেছে তার প্রতিফলন আমাদের শিক্ষা ব্যবস্থায় দৃশ্যমান। কারিগরি শিক্ষায় এখন ভর্তি হার ১৪% এর অধিক। সরকার এই হার ২০২০ সালের মধ্যে ২০% ও ২০৩০ সালের মধ্যে ৩০% করার লক্ষ্যে নিরন্তর কাজ করে যাচ্ছে। যদি আপনারা আমাদের ছাত্র/ছাত্রীদের উদ্ভাবনী প্রকল্পে বিনিয়োগ করেন তবে তারা আরও বেশি বেশি আবিষ্কারের দিকে মনোযোগ দেবে এবং দেশ, কাল ও বাজারের চাহিদা অনুযায়ী নতুন নতুন প্রকল্প উদ্ভাবন করবে। এতে করে দেশের উন্নয়ন ত্বরান্বিত হবে।’

শিক্ষামন্ত্রী বলেন, ‘আমাদের দেশ আজ উন্নয়নশীল দেশ। শীঘ্রই আমরা মধ্যম আয়ের দেশে পরিণত হব। আর এ জন্য আমাদেরকে দক্ষতা অর্জন করতে হবে।’

তিনি বলেন, ‘শিক্ষা হওয়া উচিৎ দক্ষতা নির্ভর। কারণ দক্ষতা অর্জন করতে না পারলে শিক্ষা নিয়ে অনেককেই বেকারত্বের যন্ত্রণা মোকাবিলা করতে হয়। বর্তমান সরকার শিক্ষাকে অগ্রাধিকার দিচ্ছে । আর এর মধ্যে অগ্রাধিকারের অগ্রাধিকার হচ্ছে  কারিগরি শিক্ষা।’

কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীরের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অশোক কুমার বিশ্বান, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোডের্র চেয়ারম্যান মো. মোস্তাফিজুর রহমান, বিশ্বব্যাংকের সিনিয়র অপারেসন্স অফিসার ড. মোখলেছুর রহমান এবং স্টেপ প্রকল্প পরিচালক এবিএম আজাদ।

পরে মন্ত্রী প্রতিযোগিতার বিভিন্ন স্টল ঘুরে দেখেন।

‘স্কিলস কম্পিটিশন ২০১৮’ এর উদ্বোধনী অনুষ্ঠানে বিগত চার বছরের চূড়ান্ত পর্বে অংশগ্রহণকারী প্রায় ১০০ টি উদ্ভাবনী প্রকল্প প্রদর্শন করা হয়। উদ্ভাবনী প্রকল্পগুলোর বাণিজ্যিক উৎপাদন ও বাজারজাতকরণে বিভিন্ন শিল্পোদ্যোক্তা ও কলকারখানার মালিক প্রাথমিকভাবে আগ্রহ ব্যক্ত করেছেন।

সারাবাংলা/এইচএ/একে

কারিগরি শিক্ষা নুরুল ইসলাম নাহিদ শিক্ষামন্ত্রী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর