Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কক্সবাজার সদর হাসপাতালে যুক্ত হলো সিসিইউ


২৭ সেপ্টেম্বর ২০১৮ ২০:০৪

।। ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট ।।

কক্সবাজার: কক্সবাজার সদর হাসপাতালে যুক্ত হলো চার শয্যা বিশিষ্ট করোনারি কেয়ার ইউনিট (সিসিইউ)। বৃহস্পতিবার (২৭ সেপ্টেম্বর) বিকেল ৪টায় স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম হাসপাতালের মূল ভবনের চার তলায় নিবিড় পরিচর্যা কেন্দ্রের (আইসিইউ) পাশে স্থাপন করা নতুন এই বিভাগের উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল ও আশেক উল্লাহ রফিক, জেলা পরিষদ চেয়ারম্যান মোস্তাক আহমেদ চৌধুরী, কক্সবাজার সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. পুচনু, সিভিল সার্জন ডা. আব্দুস সালাম, জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাড. সিরাজুল মোস্তফা, সদর হাসপাতালের আবাসিক মেডিকেল কর্মকর্তা (আরএমও) ডা. শাহীন আব্দুর রহমান এবং আরও অনেকে।

স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম

গত ২৮ আগস্ট থেকে সিসিইউতে সেবা দেওয়া শুরু হলেও এদিন (বৃহস্পতিবার) স্বাস্থ্যমন্ত্রী বিভাগটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন। সিসিইউ’র প্রয়োজনীয় সব চিকিৎসা সামগ্রী এবং যন্ত্রপাতি দিয়ে সহযোগিতা করেছে জাপানের উন্নয়ন সংস্থা ‘জাইকা’।

সিসিইউ’র ইনচার্জ চম্পা থাপা বলেন, চার শয্যা বিশিষ্ট এই বিভাগে আপাতত চারজন চিকিৎসক এবং ৬ জন স্টাফ নার্স দায়িত্বপালন করছেন। গত ২৮ আগস্ট চালু হওয়ার পর থেকে এখন পর্যন্ত ২৯ জন হৃদরোগে আক্রান্ত রোগিকে সিসিইউতে সেবা দেওয়া হয়েছে। এর মধ্যে দু’জন মারা গেছেন।

স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম

জেলা সদর হাসপাতালের আরএমও ডা. শাহীন আব্দুর রহমান বলেন, হাসপাতালে হৃদরোগের উন্নত চিকিৎসার জন্য করোনারি কেয়ার ইউনিট চালু করা হয়েছে। এর মাধ্যমে পূরণ হয়েছে কক্সবাজারবাসীর দীর্ঘদিনের লালিত স্বপ্ন। প্রাথমিকভাবে চার শয্যা নিয়ে এই ইউনিটটি চালু করা হলেও পরবর্তীতে শয্যা আরও বাড়ানোর পরিকল্পনা রয়েছে। এখানে অত্যাধুনিক মনিটর, শয্যা, ইকো-কার্ডিওগ্রাম এবং অন্যান্য পরীক্ষার ব্যবস্থা রাখা হয়েছে।

হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. পুচনু বলেন, ‘আমি এই হাসপাতালে তত্ত্বাবধায়কের দায়িত্ব নেওয়ার পর দেশের প্রথম জেলা হাসপাতাল হিসেবে কক্সবাজার জেলা সদর হাসপাতালে আইসিইউ চালু করা হয়। এবার সিসিইউ যুক্ত হলো। জেলা পর্যায়ে হাসপাতালে সিসিইউ চালুর ঘটনা দেশে প্রথম। কক্সবাজারবাসীর জন্য এটি বিশাল প্রাপ্তি বলা যায়।’

সারাবাংলা/এটি

কক্সবাজার সদর হাসপাতাল করোনারি কেয়ার ইউনিট (সিসিইউ) স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম


বিজ্ঞাপন
সর্বশেষ

গণপরিবহনে ভাড়া নিয়ে নৈরাজ্য চলছেই
১১ সেপ্টেম্বর ২০২৪ ২১:০০

সম্পর্কিত খবর