Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পাসপোর্টের দুই পরিচালকসহ ৭১ জনের বিরুদ্ধে দুদকের চার্জশিট


২৭ সেপ্টেম্বর ২০১৮ ২১:৪৩

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

ঢাকা: ভুয়া ও জাল অনাপত্তিপত্র তৈরি করে পাসপোর্ট জালিয়তির অভিযোগে বিভাগীয় ভিসা ও পাসপোর্ট অফিসের বরখাস্তকৃত দুই পরিচালকসহ ৭১ জনের বিরুদ্ধে অভিযোগপত্রের অনুমোদন দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বৃহস্পতিবার (২৭ সেপ্টেম্বর) এ অনুমোদন দেওয়া হয় বলে সারাবাংলাকে নিশ্চিত করেছেন সংস্থাটির জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য।

দুদকের অভিযোগ বলা হয়, আসামিরা অবৈধভাবে ৬৫ জন ব্যক্তিকে বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানে কর্মরত দেখিয়ে অন্যান্য প্রতিষ্ঠানের কর্মকর্তার নাম ও পদবি ব্যবহার করে পাসপোর্ট তৈরি করেন। বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তাদের স্বাক্ষর জাল করে তৈরি করেন অনাপত্তিপত্র (এনওসি)। ওই কর্মকর্তারা ২০১৪ সালের ডিসেম্বর থেকে ২০১৫ সালের মে পর্যন্ত সময়ে বিভিন্ন সরকারি দফতরের ভুয়া ও জাল অনাপত্তিপত্র সাধারণ পাসপোর্টকে অফিসিয়াল পাসপোর্টে রূপান্তর করেন।

দুদক সূত্রে জানা গেছে, ২০১৬ সালের ১৯ জুলাই ২১ জনকে বাদী করে রাজধানীর শেরে বাংলা নগর থানায় এ সংক্রান্ত একটি মামলা করে দুদক। মামলার বাদী দুদকের উপ-পরিচালক মো. বেনজির আহমেদ। এ মামলার তদন্ত কর্মকর্তা সংস্থাটির সহকারী পরিচালক মো. শফি উল্লাহ। জালিয়াতির আশ্রয় নিয়ে সাধারণ পাসপোর্টকে সরকারি পাসপোর্টে রূপান্তর করে ওইসব কর্মকর্তারা বিভিন্ন ব্যক্তিকে বিভিন্ন দেশ ভ্রমণ ও অপরাধ করার সুযোগ করে দিয়েছেন সত্যতা পেয়েছে দুদক।

যাদের বিরুদ্ধে চার্জশিট দেওয়া হয়েছে তারা হলেন- আগারগাঁওয়ের বিভাগীয় পাসপোর্ট অফিসের বরখাস্তকৃত পরিচালক মুনসী মুয়ীদ ইকরাম, সাবেক উচ্চমান সহকারী (বরখাস্ত) মো. শাহজাহান মিয়া, সাবেক উচ্চমান সহকারী (বরখাস্ত) মো. সাইফুল ইসলাম, ঢাকা বহিরাগমন ও পাসপোর্ট অধিদফতরের বরাখাস্তকৃত সাবেক পরিচালক এস এম নজরুল ইসলাম, আগারগাঁও পাসপোর্টের সাবেক সহকারী পরিচালক (বরখাস্ত) এস এম শাহজাহানসহ আরও অনেকে।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/এমও

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর