Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২০ দলের অখণ্ডতা আগে, পরে বৃহত্তর ঐক্য


২৭ সেপ্টেম্বর ২০১৮ ২২:৪০

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: আগে ২০ দলীয় জোটের অখণ্ডতা রক্ষা, পরে জাতীয় ঐক্য প্রক্রিয়া ও যুক্তফ্রন্টের সঙ্গে বৃহত্তর জাতীয় ঐক্যের ব্যাপারে চিন্তা-ভাবনা করবে রাজপথের প্রধান বিরোধী দল বিএনপি।

বৃহস্পতিবার (২৭ সেপ্টেম্বর) রাতে গুলশানে বিএনপির চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে অনুষ্ঠিত ২০ দলের বৈঠকে এ ব্যাপারে একমত হয়েছেন জোট নেতারা। সন্ধ্যা সাড়ে ৭টা থেকে রাত সাড়ে ৯টা পর্যন্ত টানা ২ ঘণ্টার এ বৈঠকে ঘুরে-ফিরে বৃহত্তর জাতীয় ঐক্যর বিষয়টি সামনে আসে।

কামাল হোসেন নেতৃত্বাধীন জাতীয় ঐক্য প্রক্রিয়া এবং একিউএম বদরুদ্দোজা চৌধুরী (বি. চৌধুরী) নেতৃত্বাধীন যুক্তফ্রন্টের সঙ্গে বৃহত্তর ঐক্য গড়ার চেষ্টা করছে বিএনপি। কিন্তু শুরু থেকেই জাতীয় ঐক্য প্রক্রিয়া ও যুক্ত ফ্রন্টের নেতারা বলে আসছেন, জামায়াতকে না ছাড়লে বিএনপির সঙ্গে কোনো ঐক্য হবে না।

বৈঠক সূত্রে জানা গেছে, জাতীয় ঐক্য প্রক্রিয়া এবং যুক্তফ্রন্ট নেতাদের এই বক্তব্য সম্পর্কে ২০ দলীয় জোটের শীর্ষ নেতারা মির্জা ফখরুল ইসলাম আলমগীর এবং নজরুল ইসলাম খানের দৃষ্টি আকর্ষণ করেন। তারা পরিষ্কার করে জানতে চান, দীর্ঘ দিনের পরীক্ষিত ‘বন্ধু’ ২০ দলীয় জোটের শরিকদের রেখে ড. কামাল হোসেন এবং বি. চৌধুরীর সঙ্গে ঐক্য করতে চায় কি না বিএনপি।’

জবাবে বিএনপির দুই শীর্ষ নেতা তাদের বলেন, ‘বৃহত্তর ঐক্য প্রক্রিয়ার দায়িত্বশীল নেতারা কোনো শর্ত বিএনপির ওপর আরোপ করেননি। কেবলমাত্র বিকল্প ধারার মাহী বি. চৌধুরী নানা শর্তের কথা বলছেন। সেটা তার ব্যক্তিগত বক্তব্য হতে পারে। বৃহত্তর জাতীয় ঐক্যে বিকল্পধারা থাকবে কি থাকবে না- সেটি তাদের বিষয়। বৃহত্তর জাতীয় স্বার্থে বিএনপির সকল গণতান্ত্রিক শক্তির সঙ্গে ঐক্য করতে চায়। তবে সবার আগে ২০ দলীয় জোটের অখণ্ডতা রক্ষাই তাদের কাছে বেশি গুরুত্বপূর্ণ।

বিজ্ঞাপন

মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে উপস্থিত ছিলেন, দলের স্থায়ী কমিটির সদস্য ও ২০ দলীয় জোটের সমন্বয়কারী নজরুল ইসলাম খান, এলডিপির মহাসচিব ড. রেদোয়ান আহমেদ, বাংলাদেশ জাতীয় পার্টির চেয়ারম্যান ব্যারিস্টার আন্দালিব রহমান পার্থ, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের মহাসচিব নূর হোসেন কাসেমী, বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ মোহম্মদ ইবরাহিম, জামায়াতের কর্মপরিষদ সদস্য মাওলানা আব্দুল হালিম, বাংলাদেশ লেবার পার্টির চেয়ারম্যান ডা. মোস্তাফিজুর রহমান ইরান, এনপিপির চেয়ারম্যান ড. ফরিদুজ্জামান ফরহাদ, খেলাফত মজলিসের মহাসচিব ড. আহমেদ আব্দুল কাদের, ইসলামী পার্টির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তাহের চৌধুরী, বাংলাদেশ ন্যাপের মহাসচিব গোলাম মোস্তফা ভুইয়া, ডিএল’র সাধারণ সম্পাদক সাইফুদ্দিন আহমেদ মণি, পিপলস লীগের সাধারণ সম্পাদক সৈয়দ মাহবুব হোসেন এবং আরও অনেকে।

সারাবাংলা/এজেড/এটি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর