Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে অন্তত ৩০ জনের মৃত্যু


২৯ সেপ্টেম্বর ২০১৮ ০৯:১৬

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

ইন্দোনেশিয়ার সুলাওয়েসি দ্বীপে সুনামির আঘাতে অন্তত ৩০ জনের মৃত্যু হয়েছে। স্থানীয় এক চিকিৎসক দেশটির টেলিভিশনকে বিষয়টি নিশ্চিত করে বলেছেন, দ্বীপের ছোট্ট একটি শহরে তিন মিটারেরও বেশি উচ্চতার জলোচ্ছ্বাস আছড়ে পড়ে। এতে এই প্রাণহানিগুলো ঘটে।

চিকিৎসক কোমাং আদি সুজেন্দ্র মেট্রো টিভিকে বলেছেন, ভূমিকম্পের পর উপকূলীয় শহর পালুতে সুনামির আঘাতে এখন পর্যন্ত ৩০ জনের মৃত্যু হয়েছে।

মার্কিন সংবাদমাধ্যম এবিসি নিউজের খবরে বলা হয়েছে, ৭ দশমিক ৫ মাত্রার ভূমিকম্পে পালু ও এর পার্শ্ববর্তী ডঙ্গালা শহরের সঙ্গে সকল ধরণের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ায় উদ্ধারকাজে বেগ পোহাচ্ছে কর্তৃপক্ষ।

শুক্রবার (২৮ সেপ্টেম্বর) বিকেল ৫টা ২ মিনিটে (বাংলাদেশ সময় ৪টা ২ মিনিট) সুলাওয়েসির পালু শহরের ৭৮ কিলোমিটার উত্তরে শক্তিশালী ভূ-কম্পন অনুভূত হয়। এর কেন্দ্র ছিল ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে। এতে ভেঙে পড়ে বহু বাড়ি-ঘর। তখন কর্তৃপক্ষ সুনামি সতর্কতাও জারি করে। তবে এক ঘণ্টা পর সেই সতর্কতা সরিয়ে নেওয়া হয়।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যাচ্ছে, পালু শহরের ওপর দিয়ে প্রচণ্ড শক্তির জলোচ্ছ্বাস প্রবাহিত হওয়ার সময় লোকজন আতঙ্কিত হয়ে চিৎকার ও ছোটাছুটি করছেন।

ইন্দোনেশিয়ার দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার মুখপাত্র সুতোপো পারু নুগ্রুহ বলেন, সুনামিতে বহু ঘর-বাড়ি ভেসে গেছে। অনেক লোক নিখোঁজ হওয়ার খবর পাওয়া গেছে।

দেশটির আবহাওয়া এবং ভূ-পদার্থবিজ্ঞান সংস্থার প্রধান ডুইকোরিতা কার্নাওয়াতি জানান, ভূমিকম্পের আঘাতের পর পালুতে বেশ কয়েকবার পরবর্তী কম্পন রেকর্ড করা হয়েছে। সময়টি ছিল ভয়াবহ। ঘর-বাড়ি ধসে পড়তে শুরু করলে আতঙ্কে লোকজন রাস্তায় নেমে আসে। কয়েকটি জাহাজ সৈকতে আছড়ে পড়ে।

বিজ্ঞাপন

ভূমিকম্প এবং পরবর্তী সুনামির আঘাতে সুলাওয়েসি দ্বীপের মধ্যাঞ্চলের সঙ্গে যাবতীয় যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। অন্ধকারের কারণে তল্লাশি ও উদ্ধার অভিযান ব্যাহত হচ্ছে বলেও জানান তিনি।

সারাবাংলা/এএস

বিজ্ঞাপন
সর্বশেষ

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর