Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিক্রির আগেই চালু থাকা ৫০০ সিমসহ পরিবেশক গ্রেফতার


১ অক্টোবর ২০১৮ ১২:০৯

।। স্পেশাল করেসপন্ডেন্ট।।

চট্টগ্রাম ব্যুরো: বিক্রির আগেই বিভিন্ন নামে নিবন্ধন করে রাখা (প্রি-অ্যাকটিভ) ৫০০ সিমসহ এক বিক্রেতাকে গ্রেফতার করেছে কাউন্টার টেরোরিজম ইউনিট (সিটিইউ)। মিয়ানমার থেকে আসা রোহিঙ্গা এবং পেশাদার অপরাধীরা এসব সিমের গ্রাহক বলে তথ্য আছে চট্টগ্রাম নগর পুলিশের এই ইউনিটের কর্মকর্তাদের কাছে।

রোববার (৩০ সেপ্টেম্বর) রাতে নগরীর রিয়াজউদ্দিন বাজারে বাহার মার্কেটে অভিযান চালিয়ে মো.মিজানুর রহমান (২৭) নামে ওই বিক্রেতাকে গ্রেফতার করা হয়েছে। তার কাছ থেকে গ্রামীণ অপারেটরের ৩০০টি এবং টেলিটক অপারেটরের ২০০টি প্রি-অ্যাকটিভ সিম উদ্ধার করা হয়েছে।
মিজানুর রহমান বাজারের ছিদ্দিক এন্টারপ্রাইজ নামে একটি সিম বিক্রয়কারী প্রতিষ্ঠানের মালিক। তার বাড়ি সাতকানিয়া উপজেলার জনার কেওচিয়া গ্রামে।

কাউন্টার টেরোরিজম ইউনিটের পরিদর্শক মো.আফতাব হোসাইন সারাবাংলাকে বলেন, সিমগুলো বিভিন্ন এনআইডি ব্যবহার করে আগেই চালু করা হয়েছে। তারপর বিক্রির জন্য রাখা হয়েছে। গ্রেফতার হওয়া মিজানুর একই পদ্ধতিতে আগেও অনেকের কাছে সিম বিক্রি করেছেন।

‘এসব সিমের ক্রেতা হচ্ছেন যাদের এনআইডি নেই তারা অথবা পেশাদার অপরাধীরা। রোহিঙ্গারা এই পদ্ধতিতে সহজেই সিম পেয়ে যাচ্ছেন এবং মোবাইল ব্যবহার করছেন। জঙ্গি কিংবা সন্ত্রাসী গোষ্ঠীও নিজেদের মধ্যে যোগাযোগের ক্ষেত্রে এই ধরনের সিম ব্যবহার করতে পারে। কারণ অন্তর্ঘাতমূলক কর্মকাণ্ড করার পর এই সিমের সূত্র ধরে কখনোই এর প্রকৃত ব্যবহারকারীকে খুঁজে পাওয়া যাবে না।’

মিজানুর রহমানের বিরুদ্ধে কাউন্টার টেরোরিজম ইউনিটের পরিদর্শক মঞ্জুর হোসেন বাদি হয়ে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ আইনে কোতোয়ালী থানায় একটি মামলা দায়ের করেছেন।

সারাবাংলা/আরডি/জেএএম


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর