Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এবি ব্যাংকের সাবেক চেয়ারম্যানসহ ৪ জনকে দুদকের জিজ্ঞাসাবাদ


১ অক্টোবর ২০১৮ ১২:৫৮

।। সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে প্রায় চারশো কোটি টাকা আত্মসাতের অভিযোগে এবি ব্যাংকের সাবেক চেয়ারম্যান এম ওয়াহিদুল হকসহ আরও তিন পরিচালককে জিজ্ঞাসাবাদ করছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

সোমবার (১ অক্টোবর) সকাল ১০টা থেকে তাদেরকে জিজ্ঞাসাবাদ করছে দুদকের উপ-পরিচালক ও তদন্ত কর্মকর্তা মো. সামসুল আলম। বেলা তিনটা পর্যন্ত এই জিজ্ঞাসাবাদ চলবে বলে জানা গেছে।

দুদকের জিজ্ঞাসার মুখে যারা রয়েছেন তারা হলেন- ব্যাংকটির সাবেক চেয়ারম্যান এম ওয়াহিদুল হক, পরিচালক মোঃ ফিরোজ আহমেদ ,সাবেক পরিচালক এম এ আউয়াল ও প্রফেসর ডাঃ মোঃ ইমতিয়াজ হোসেন।

গত ১৭ সেপ্টেম্বর এক নোটিশে সোমবার (১ অক্টোবর) তাদের দুদকে হাজির থাকতে বলা হয়। ওই তলবি নোটিশে আগামী ২ ও ৩ অক্টোবর বর্তমান ও সাবেক মিলিয়ে আরো ৮ পরিচালককে জিজ্ঞাসাবাদের জন্য তলব করা হয়। তিনদিনে পরিচালনা পর্ষদের ১২ জনকে জিজ্ঞাসাবাদ করতে তলব করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

২ অক্টোবর যাদের হাজির থাকতে বলা হয়েছে তারা হলেন- পরিচালক শিশির রঞ্জন বোস, পরিচালক সৈয়দ আফজাল হাসান উদ্দীন, সাবেক পরিচালক মিশাল কবির ও সাবেক পরিচালক ফাহিমুল হক।

একই অভিযোগে পরিচালক মোঃ মেজবাহুল হক, আনোয়ার জামিল সিদ্দিকী, সাবেক পরিচালক বিবি সাহা রায় ও সাবেক পরিচালক জাকিয়া শাহরুদ খানকে আগামী ৩ অক্টোবর দুদকে হাজির থাকতে বলা হয়েছে।

সূত্র জানায়, আরব বাংলাদেশ ব্যাংক লিঃ এর মহাখালী শাখার ৩৮৩ কোটি ২২ লাখ ১০ হাজার ৩৬৩ টাকা আত্মসাতের অভিযোগে দায়ের করা মামলায় ব্যংকটির তৎকালীন চেয়ারম্যান এম ওয়াহিদুল হকসহ পরিচালনা পর্ষদের ১২ জন পরিচালককে তলব করা হয়।

সূত্র জানায়, গত বছর ২৮ জুন এ বিষয়ে রাজধানীর বনানী থানায় প্যাসিফিক বাংলাদেশ টেলিকম লিমিটেডকে লাভবান করার অসৎ উদ্দেশ্যে জামানতবিহীন ব্যাংক গ্যারান্টি ইস্যু ও পরবর্তীতে উক্ত ব্যাংক গ্যারান্টির বিপরীতে প্যাসিফিক বাংলাদেশ টেলিকম লিমিটেড কর্তৃক ৮ টি প্রতিষ্ঠান থেকে গৃহীত ঋণ সুদসহ এবি ব্যাংক মহাখালী শাখার সর্বমোট ৩৮৩ কোটি ২২ লাখ ১০ হাজার ৩৬৩ টাকা আত্মসাৎ করার অভিযোগে মোঃ সামসুল আলম বাদী হয়ে সাবেক মন্ত্রী এম মোরশেদ খানসহ ১৬ জনের বিরুদ্ধে একটি মামলা দায়ের করেন। এই মামলার তদন্তের স্বার্থেই তাদের তলব করা হয়েছে।

সারাবাংলা/ইএইচটি/জেএএম


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর