Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শৃঙ্খলা বিধির গেজেট গ্রহণ করেছে আপিল বিভাগ


৩ জানুয়ারি ২০১৮ ১২:৪৬

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: নিম্ন আদালতের বিচারকদের শৃঙ্খলা ও আচরণ বিধিমালার গেজেট  গ্রহণ করেছেন আপিল বিভাগ। ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি আব্দুল ওয়াহহাব মিঞার নেতৃত্বে পাঁচ সদস্যের আপিল বেঞ্চ বুধবার দুপুরে গেজেট গ্রহণের সিদ্ধান্ত নেন।

এর আগে গত ১১ ডিসেম্বর  নিম্ন আদালতের বিচারকদের শৃঙ্খলা ও আচরণ বিধিমালার গেজেট প্রকাশ করে আইন মন্ত্রণালয়। পরে ১৩ ডিসেম্বর বিষয়টি আদালতের নজরে আনেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। আদালত তখন ২ জানুয়ারি দিন ঠিক করে দেন।  এরপর তা সময় আবেদনের কারণে আজ বুধবার দিন ধার্য করা হয়েছিল।

১৯৯৯ সালের ২ ডিসেম্বর মাসদার হোসেনের মামলায় (বিচার বিভাগ পৃথককরণ) ১২ দফা নির্দেশনা দিয়ে রায় দেওয়া হয়। ওই রায়ের ভিত্তিতে নিম্ন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলা সংক্রান্ত বিধিমালা প্রণয়নের নির্দেশনা ছিল। আপিল বিভাগের এ নির্দেশনার পর গত বছরের ৭ মে আইন মন্ত্রণালয় একটি খসড়া শৃঙ্খলা সংক্রান্ত বিধি প্রস্তুত করে সুপ্রিম কোর্টে পাঠায়।

গত বছরের ২৮ আগস্ট শুনানিকালে আপিল বিভাগ খসড়ার বিষয়ে বলেন, শৃঙ্খলা বিধিমালা সংক্রান্ত সরকারের খসড়াটি ছিল ১৯৮৫ সালের সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালার হুবহু অনুরূপ যা মাসদার হোসেন মামলার রায়ের পরিপন্থী।

এর পরই সুপ্রিম কোর্ট একটি খসড়া বিধিমালা করে আইন মন্ত্রণালয়ে পাঠান। গত ১৬ জুলাই প্রধান বিচারপতির সঙ্গে সাক্ষাৎ শেষে এ সংক্রান্ত গেজেট শিগগিরই প্রস্তুত হবে বলে আশা প্রকাশ করেন আইনমন্ত্রী। পরে ফের ২৭ জুলাই বিকেলে প্রধান বিচারপতির সঙ্গে সাক্ষাৎ করে খসড়াটি হস্তান্তর করেন আইনমন্ত্রী আনিসুল হক। কিন্তু সেই খসড়া নিয়ে ফের ক্ষোভ প্রকাশ করেন আপিল বিভাগ।

সারাবাংলা/এজেডকে/আইজেকে


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর