Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অধ্যক্ষ না ফিরলে ক্লাসে ফিরবেন না ঢাকা ডেন্টাল শিক্ষার্থীরা


২ অক্টোবর ২০১৮ ১৩:৩৬

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: ডা. আবুল কালাম বেপারীকে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) থেকে অধ্যক্ষ পদে পুনর্বহাল করে প্রজ্ঞাপন জারির আগ পর্যন্ত ক্লাসে ফিরবেন না বলে জানিয়েছেন ঢাকা ডেন্টাল কলেজের শিক্ষার্থীরা। তারা বলছেন, প্রজ্ঞাপন না হলে ডা. বেপারীকেও তারা ক্যাম্পাসে ঢুকতে দেবেন না।

ডা. আবুল কালাম বেপারীকে অধ্যক্ষ হিসেবে পুনর্বহালের দাবিতে মঙ্গলবার (২ অক্টোবর) ঢাকা ডেন্টাল কলেজে টানা ১৭ দিনের মতো ক্লাস বর্জন করছেন শিক্ষার্থীরা।

এর আগে, গত ১৬ সেপ্টেম্বর ওএসডি করা হয় ঢাকা ডেন্টাল কলেজের অধ্যক্ষ আবুল কালাম বেপারীকে।

তার জায়গায় সোহরাওয়ার্দী কলেজের ডেন্টাল ইউনিটের প্রধান হুমায়ন কবীরকে অধ্যক্ষ পদে নিয়োগ দেওয়া হয়। তবে ১৬ সেপ্টেম্বর থেকেই ক্লাস বর্জন করে আন্দোলন করছেন শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা বলছেন, নতুন অধ্যক্ষকে নিয়ে তাদের কোনো আপত্তি নেই। তবে অধ্যক্ষ আবুল কালাম বেপারী তাদের কলেজের জন্য অনেক উন্নয়নমূলক কাজ করেছেন। তিনি তাদের অভিভাবক হিসেবে দায়িত্ব পালন করেছেন। হঠাৎ করে কোনো কারণ ছাড়াই তাকে অধ্যক্ষ পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে। এ ঘটনায় তারা ক্ষুব্ধ এবং ডা. বেপারীর পুনর্বহাল চান।

এদিকে, ডা. আবুল কালাম নিজেই ক্যাম্পাসে এসে শিক্ষার্থীদের বুঝিয়ে ক্লাসে ফেরানোর উদ্যোগ নিয়েছেন বলে জানা গেছে। তবে শিক্ষার্থীরা বলছেন, উনি এলেও তাকে ক্যাম্পাসে ঢুকতে দেওয়া হবে না। ডা. আবুল কালামকে অধ্যক্ষ হিসেবে পুনর্বহালের প্রজ্ঞাপন জারির আগ পর্যন্ত তারা ক্লাস বর্জন চালিয়ে যাবেন।

আন্দোলনের অংশ হিসেবে শিক্ষার্থীরা সবগুলো গেটে তালা ঝুলিয়েছেন। এ সময় কলেজে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়।

সামগ্রিক বিষয়ে কলেজের নবনিযুক্ত অধ্যক্ষ অধ্যাপক ডা. হুমায়ুন কবির সারাবাংলাকে বলেন, ২৫ সেপ্টেম্বরের সরকারি আদেশের পরিপ্রেক্ষিতে ২৬ সেপ্টেম্বর আমি এখানে যোগদান করতে আসি। কিন্তু তখনই বিড়ম্বনায় পড়ি। আমাকে অধ্যক্ষের কক্ষে ঢুকতে বাধা দেওয়া হচ্ছে। এমনকি কলেজে ঢুকতেও বাধা দেওয়া হচ্ছে। আমি কয়েক দিন ধরে হাসপাতাল পরিচালকের কক্ষে বসে কাজ চালিয়ে যাচ্ছি। আমি ডেন্টাল সোসাইটির বর্তমান সেক্রেটারি এবং স্বাচিপ নেতা।

তিনি আরও বলেন, তারা সরকারি আদেশ উপেক্ষা করে কলেজের স্বাভাবিক কার্যক্রমে বাধা দিচ্ছে। তারা কেনো এটা করছে তা আমি জানি না। বিষয়টি ইতোমধ্যে স্বাস্থ্য অধিদফতর এবং মন্ত্রণালয়ে জানিয়েছেন। তারা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন বলে আশ্বস্ত করেছেন।

গতকাল সন্ধ্যায় র‌্যাব-পুলিশের সহায়তায় নতুন অধ্যক্ষ তালা ভেঙে তার রুমে প্রবেশ করে।

এ সময় আন্দোলনরত শিক্ষার্থীদের জামায়াত-শিবির বলে অভিযুক্ত করা হয় বলেও জানিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। তারা বলেন, যিনি র‌্যাব-পুলিশের সহায়তায় শিক্ষাঙ্গণে অাসেন এবং শিক্ষার্থীদের জামায়াত শিবির বলে গালি দেন তার কাছ থেকে আমরা কী শিখবো।

নাম প্রকাশে অনিচ্ছুক কলেজের একাধিক সূত্র জানিয়েছে, গত ১৫ সেপ্টেম্বর ‘ডিডিসি ডে’ শিরোনামে পুনর্মিলনী অনুষ্ঠানের আয়োজন ছিল ঢাকা ডেন্টাল কলেজে। সেখানে প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। ওই অনুষ্ঠানে স্থানীয় অনেককেই আমন্ত্রণ জানানো হয়নি, এমন অভিযোগ ওঠে অনুষ্ঠানের পর। পুনর্মিলনীর অন্যান্য কিছু আয়োজন নিয়েও অভিযোগ ছিল অধ্যক্ষের বিরুদ্ধে। এসব অভিযোগের পরিপ্রেক্ষিতেই অধ্যক্ষ আবুল কালামকে বদলি করা হয়ে থাকতে পারে বলে মনে করছে সূত্রগুলো।

আরও পড়ুন-

ডেন্টাল কলেজে নবম দিনের মতো শিক্ষার্থীদের ক্লাস বর্জন

সারাবাংলা/জেএ/এমআই/টিআর

ঢাকা ডেন্টাল কলেজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর