Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মিনিমাম পয়েন্টে ম্যাক্সিমাম ইউনিটি চান কাদের


২ অক্টোবর ২০১৮ ১৪:৫৪

।। সিনিয়র করেসপন্ডেন্ট।।

ঢাকা: বামপন্থি দলগুলোর সঙ্গে ঐক্য চেয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।  তিনি বলেন, ‘বামপন্থীরা ইতোমধ্যে উচ্চারণ করেছেন, সাম্প্রদায়িক শক্তির সঙ্গে তারা নেই। এই কথা যারা বলেছেন, আসুন, আমরা মিনিমাম পয়েন্টে ম্যাক্সিমাম ইউনিটি গড়ে তুলি।’

মঙ্গলবার (২ অক্টোবর) দুপুরে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে বাংলাদেশের সাম্যবাদী দলের (এম.এল) ৫১তম প্রতিষ্ঠাবার্ষিকীর এক সমাবেশে তিনি একথা বলেন।

‘দুনিয়ার মজদুর এক হও’বামপন্থীরা কেন এই এক স্লোগানে ঐক্যবদ্ধ হতে পারেন না? প্রশ্ন তুলে ওবায়দুল কাদের বলেন, আমাকে ভুল বুঝবেন না। অহেতুক অকারণেও ভাঙ্গন অনেক সময় লক্ষ্য করি। নেতৃত্বের জন্য ভাঙ্গন। এটা তো বামপন্থীদের ত্যাগের যে ইতিহাস, সে ইতিহাসের সাথে কোন মিল নেই।

কাদের আরও বলেন, কমিউনিস্ট পার্টির নেতৃত্বাধীন ৮ দলীয় জোটের অনেকে আমরা একসঙ্গে ছাত্র রাজনীতি করেছি। আসুন আমরা, মুক্তিযুদ্ধ বঙ্গবন্ধু এই প্রশ্নে ঐক্যবদ্ধ হই।

শেখ হাসিনার নেতৃত্বে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে তিনি আরও বলেন, এই দুদিন আগে জাতিসংঘের মহাসচিব বলেছেন, শেখ হাসিনা বিশে^র বর্তমান সরকার প্রধানদের রোল মডেল হতে পারেন। শেখ হাসিনার এই উচ্চতা, বাংলাদেশের উচ্চতা। এই উচ্চতা আমাদের সকলের জন্য গর্বের বিষয়।

ওবায়দুল কাদের বলেন, দেশে দুই একটা দল আছে, তারা যতটা না আওয়ামী লীগ বিদ্বেষী তার চেয়ে বেশি বিদ্বেষ শেখ হাসিনার প্রতি। তারা আওয়ামী লীগকে নয়, শেখ হাসিনাকে হঠাতে চায়। এখন পর্দার অন্তরালে দেশে বিদেশে যেসব চক্রান্ত চলছে। এই চক্রান্তের মূল টার্গেট হচ্ছে শেখ হাসিনা। তাকে হত্যা করারও পাঁয়তারা আছে। ২০বার তো অ্যাটেম্প নিয়েছিল। ব্যর্থ হয়েছে। এখন আবারও তাকে ঘিরে ষড়যন্ত্র হচ্ছে।

বাংলাদেশের মুক্তিযুদ্ধকে বাঁচাতে এবং বাংলাদেশের অস্তিত্বের লড়াইয়ে শেখ হাসিনার নেতৃত্ব  অপরিহার্য দাবি করে তিনি বলেন, শেখ হাসিনা বাঙালীর আস্থার নির্ভরযোগ্য ঠিকানা। তাই যারা মুক্তিযুদ্ধে চেতনায় বিশ্বাস করেন। বঙ্গবন্ধুকে ভালবাসেন। তারা যেন সামান্য রাজনৈতিক ভুল বোঝাবুঝি অথবা অভিমানের বশে মুক্তিযুদ্ধের পক্ষের শক্তিকে দুর্বল না করে।

সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের পর বিএনপির নেতাকর্মীদের নামে আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীর মামলার করার দিকটি তুলে ধরে এক প্রশ্নের জবাবে বলেন, অন্যায়ভাবে মামলা হোক এটা আমরা চাই না। এখন যে মামলা হয়েছে, পুলিশ বলছে তারা নাশকতার ছক আঁকছে আন্দোলনের নামে। পুলিশ বলছে তারা ২০১৪ সালের মতো সন্ত্রাসী তৎপরতা তৈরি করতে গোপন বৈঠক করছে। এই তথ্য তো আমি জানি না, জানবে পুলিশ , জানবে গোয়েন্দা সংস্থা। এ ধরনের অভিযোগে যদি কারও বিরুদ্ধে পুলিশ মামলা করে এটা কি হয়রানিমূলক মামলা হবে? প্রশ্ন করেন ওবায়দুল কাদের। বলেন, নিরাপরাধ হলে আদালতে যান, আদালতে গিয়ে ফয়সালা করুন। বিচার চান। স্বাধীনতা আছে। জামিনও হয়। বেগম জিয়ার ৩০ মামলার জামিন কি হয়নি!

সারাবাংলা/এনআর/জেএএম


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর