Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অবৈধভাবে ইয়ামাহা মোটরসাইকেল কিনলে রেজিস্ট্রেশন নয়


২ অক্টোবর ২০১৮ ১৯:৫৯

।। স্টাফ করেসপন্ডেন্ট।।

ঢাকা: দেশের একমাত্র ডিলার বাদে অন্য কোনো জায়গা থেকে ইয়ামাহা মোটরসাইকেল কিনলে তার রেজিস্ট্রেশন না দিতে বিআরটিএকে নির্দেশ দিয়েছে আদালত।

ঢাকার দ্বিতীয় সিনিয়র সহকারী জজ আজাদুর রহমান মঙ্গলবার এ নির্দেশ দেন।

দেশে ইয়ামাহা ব্র্যান্ডের মোটরসাইকেল আমদানি ও বাজারজাতকরণের জন্য একমাত্র বৈধ প্রতিষ্ঠান ( সোল ডিস্ট্রিবিউটর) এসিআই মটরস লিমিটেড। ফলে এখন থেকে অবৈধভাবে আমদানি করা ইয়ামাহা মটরসাইকেল বিপনন ও রেজিস্ট্রেশন করাতে পারবে না।

আদালতের আদেশে উল্লেখ করা হয়, মূল মোকাদ্দমা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটিকে অবৈধ/অননুমোদিত ডিলার/এজেন্ট/বিক্রেতার কাছ থেকে ক্রয় করা ইয়ামাহা মোটরসাইকেলের রেজিস্ট্রেশন না দিতে অস্থায়ী নিষেধাজ্ঞা দেওয়া হলো।

মামলা সূত্রে জানা গেছে, এসিআই মটরস দেশের একমাত্র বৈধ আমদানিকারক হলেও বেশকিছু প্রতিষ্ঠান অবৈধভাবে এ ব্রান্ডের মোটরসাইকেল আমদানি করছে। এর মধ্যে পুশ ইন্টারন্যাশনাল, নিউ সোনারগাঁ মোটরস, আরএন এন্টারপ্রাইজ, পোলারিস টেক লিমিটেড, পাওয়ারপ্যাক ইন্টারন্যাশনাল ছাড়াও বেশকিছু প্রতিষ্ঠান রয়েছে। অবৈধভাবে আমদানি ছাড়াও কিছু ক্ষেত্রে খুচরা যন্ত্রাংশ পরিবর্তন ও সংযোজন করে প্রতারিত করছে ভোক্তাদের। আবার চোরাইপথে টানা মটর সাইকেল এনে বৈধ হিসেবে বিক্রয় করে সরকারের রাজস্ব ফাঁকি দিচ্ছে।

বিআরটিএর ঊর্ধ্বতন এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘বিষয়টি আমাদের নজরে এসেছে। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে বিআরটিএ সর্বোচ্চ সতর্ক অবস্থানে আছে। অবৈধভাবে আমদানি করা মোটরসাইকেলের রেজিস্ট্রেশন না দেওয়ার বিষয়ে আদালত যে নির্দেশনা দিয়েছে সে বিষয়ে আমরা প্রয়োজনীয় পদক্ষেপ নেব।’

এসিআই মটরস লিমিটেডের মহাব্যবস্থাপন মো. খাইরুল আহসান বলেন, ‘আদালত কাগজ-পত্র যাচাই বাছাই করে এ রায় দিয়েছে। এ রায়ের মাধ্যমে সরকারের রাজস্ব বাড়ানোর পাশাপাশি ভোক্তাদের সঙ্গে প্রতারণা রোধ করা সম্ভব হবে।’

সারাবাংলা/একে

আদালত ইয়ামাহা মোটরসাইকেল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর