Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইরানের ওপর অবরোধ কমাতে যুক্তরাষ্ট্রকে আইসিজে’র নির্দেশ


৩ অক্টোবর ২০১৮ ১৮:৩১

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

একের পর এক অবরোধ আরোপ করে ইরানকে নাজেহাল করতে চাইছে যুক্তরাষ্ট্র। এরইমধ্যে এক রায়ে আন্তর্জাতিক ন্যায়বিচার আদালত (আইসিজে), যুক্তরাষ্ট্রকে অবরোধ প্রশমিত করতে নির্দেশ দিয়েছেন । বুধবার (৩ অক্টোবর) সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে একথা বলা হয়।

যুক্তরাষ্ট্রের অবরোধ বিষয়ে ইরানকে সমর্থন করে আদালত বলেন, অতি জরুরি কিছু পণ্য যেমন খাদ্য, ওষুধ ইত্যাদি রপ্তানির সুযোগ ইরানকে দেওয়া উচিত।

তবে এই রায় প্রত্যাখ্যান করে  যুক্তরাষ্ট্র বলেছে, ইরানকে অবরোধে রাখার বিষয়টি জাতীয় নিরাপত্তার সাথে সম্পৃক্ত। আদালত এ নিয়ে কোন রায় দিতে পারে না।

রায়ে আইসিজের প্রেসিডেন্ট ও বিচারক আব্দুলকোয়ী ইউসুফ বলেন, আদালত মনে করে যুক্তরাষ্ট্র ঐ অঞ্চলে ইরানের বাণিজ্য বাধা দূর করবে। যেসব পণ্য অবশ্যই মানবিক ক্ষেত্রে জরুরি সেগুলোর ক্ষেত্রে অন্তত।

উল্লেখ্য, ইরানকে এখনো হুমকি উল্লেখ করে চলতি বছরের মে মাসে যুক্তরাষ্ট্র পারমাণনিক চুক্তি থেকে নিজেদের সরিয়ে নেয় ও দেশটির ওপর অবরোধ আরোপ করে। নভেম্বরে ইরানকে দ্বিতীয় দফা অবরোধ আওতায় আনা হবে বলে ইতোমধ্যে ঘোষণা দেওয়া হয়েছে।

যুক্তরাষ্ট্রকে বাধ্য করার কোন ক্ষমতা আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতের নেই। জাতিসংঘের এই সংস্থাটি শুধুমাত্র সদস্য দেশগুলোর বিরোধ নিষ্পত্তিতে চেষ্টা করতে পারে। যুক্তরাষ্ট্র ও ইরান উভয় দেশ এর আগে আইসিজের রায় অবজ্ঞা করেছে। তবে এই রায় ইরানের জন্য নৈতিক বিজয়। আদালতে রায়ের ফলে ইউরোপের কোম্পানিগুলো ইরানের সাথে বাণিজ্য চালিয়ে যেতে আগ্রহী হবে।

সারাবাংলা/এনএইচ

অবরোধ আন্তর্জাতিক ন্যায়বিচার আদালত (আইসিজে) যুক্তরাষ্ট্র-ইরান

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর