Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘ক্ষমতাকেন্দ্রিক হানাহানিতে দেশকে বিপর্যয়ের মুখে ঠেলে দেবেন না’


৩ অক্টোবর ২০১৮ ২১:৪৭

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: ক্ষমতাকেন্দ্রিক হানাহানি ও রাজনৈতিক অস্থিতিশীলতা তৈরি করে দেশকে বিপর্যয়ের মুখে ঠেলে না দেওয়ার আহ্বান জানিয়েছেন পীর-মাশায়েখরা।

তারা বলেন, দুনিয়ায় এমন একদল বুজর্গ রয়েছেন, যারা কোনো ব্যক্তিকে যেমন অন্ধ সমর্থন করেন না, তেমনি কারও অহেতুক বিরোধিতাও পছন্দ করেন না। তাদের নিরব বিরোধিতা ও নিরব সমর্থনেই দেশ ও জাতির বৃহত্তর কল্যাণ নিহিত। আমরা সব রাজনৈতিক দলের কাছে নিবেদন জানাই, ক্ষমতাকেন্দ্রিক হানাহানি ও রাজনৈতিক অস্থিতিশীলতা তৈরি করে দেশকে বিপর্যয়ের মুখে ঠেলে দেবেন না। আল্লাহর গযব থেকে ফিরে আসুন।

বুধবার (৩ অক্টোবর) ঢাকার মালিবাগে খানকায়ে মুছলিহিনে অনুষ্ঠিত পীর-মাশায়েখদের বিশেষ সম্মেলনে তারা এসব কথা বলেন।

তারা বলেন, আরব বিশ্বসহ গোটা মুসলিম জাহানে বিভিন্ন বাতিল ফেরকা ও মতাদর্শের প্রাদুর্ভাব প্রকট হয়ে উঠেছে। ধর্মের বিকৃতি চলছে। এ অবস্থায় বাতিল, বেদয়াতি ও গোমরাহদের মোকাবিলায় ইসলামের হেফাজতের জন্য সব তরিকার ওলামায়ে কেরাম ও পীর-মাশায়েখদের কাজের মধ্যে সমন্বয় সাধন অপরিহার্য।

তারা আরও বলেন, ইসলামের অন্যান্য মৌলিক ফরজের মতো ‘ইত্তেহাদ’ বা একতাবদ্ধতাও একটি মৌলিক ফরজ। এই ফরয তরক করার কারণেই বিশ্বব্যাপী মুসলমান আজ অস্তিত্ব রক্ষার চরম সংকটে ভুগছে। এ অবস্থায় যারা এই ফরজের গুরুত্ব উপলব্ধি করে নিজেরা ঐক্যবদ্ধ হচ্ছেন এবং ঐক্যের ডাক দিচ্ছেন, তা অনেকটা ‘আমার ছাতার তলে আসো’ ধরনের দলীয় কিংবা গোষ্ঠীগত আহ্বান হওয়ায় ঐক্যের পরিবর্তে তা অনৈক্যই তৈরি করছেন।

পীর-মাশায়েখরা বলেন, আমরা দলীয় রাজনীতি করি না। দেশ-জাতি-ইসলামের স্বার্থে যারাই কাজ করেন, তিনি যে দলই হোক আর যে ধর্মেরই হোক, ভালো কাজের স্বীকৃতি দেওয়া নৈতিক দায়িত্ব। এসময় তারা স্বাধীনতা-সার্বভৌমত্বের শত্রু, ধর্মদ্রোহী-দেশদ্রোহী নাস্তিকদের ব্লগিংয়ের নামে উসকানি ঠেকাতে কার্যকরী ব্যবস্থা নেওয়ায় সরকারের প্রতি কৃতজ্ঞতা জানান এবং ডিজিটাল নিরাপত্তা আইনের ২৮ ধারায় ধর্মীয় মূল্যবোধ রক্ষার উদ্যোগকে স্বাগত জানান। ধর্মবিশ্বাসী সব সাংবাদিক, শিক্ষক ও বুদ্ধিজীবীদেরও এসব বিষয়ে যথাযথ দায়িত্ব পালনের আহ্বান জানান তারা।

বিজ্ঞাপন

সমাবেশে প্রধান অতিথি ছিলেন হজরত নেছারাবাদী। এসময় আমীরুল মুছলিহীন হজরত নেছারাবাদী, ছারছীনা দরবারের হজরত মাওলানা শাহ মুহা. ছাইফুল্লাহ সিদ্দিকী, হজরত মাওলানা শাহ মুহা. আরিফ বিল্লাহ সিদ্দিকীসহ অন্যরা বক্তব্য রাখেন।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

বিজ্ঞাপন
সর্বশেষ

ইনজুরিতে মৌসুম শেষ রদ্রির
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১০:২৮

সম্পর্কিত খবর