Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘সেলফি দুর্ঘটনায়’ সবচেয়ে বেশি মৃত্যু ভারতে


৪ অক্টোবর ২০১৮ ১২:৩০

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

তরুণ প্রজন্মের কাছে সেলফির জনপ্রিয়তা তুঙ্গে। একটি অসাধারণ সেলফি বন্ধুমহলে প্রশংসা এনে দেয়। সেইসাথে ফেসবুকে লাইক আর শেয়ারের ছড়াছড়ি। তাই জীবনের ঝুঁকি নিয়েও সেলফি তুলতে দ্বিধা করছে না অনেকে।

ভারতের অল ইন্ডিয়া ইনস্টিটিউট সেলফি দুর্ঘটনা নিয়ে একটি গবেষণা প্রবন্ধ প্রকাশ করেছে। প্রতিবেদনটিতে বলা হয়, ২০১১ সাল থেকে এ পর্যন্ত সেলফি তুলতে গিয়ে পৃথিবীজুড়ে মৃত্যু হয়েছে ২৫৯ জনের। এই সংখ্যার অর্ধেকেরও বেশি ১৫৯ জনের মৃত্যু হয়েছে ভারতে! সেলফি দুর্ঘটনায় মৃত্যুতে শীর্ষ অন্য দেশগুলো হলো, রাশিয়া, যুক্তরাষ্ট্র ও পাকিস্তান।

গবেষণা প্রতিবেদনটিতে আরও বলা হয়, মেয়েরা ছেলেদের চেয়ে তুলনামূলক অধিক সেলফি তুললেও ছেলেরা ঝুঁকি নেয় বেশি। তাই সেলফি তুলতে গিয়ে মৃত্যু হওয়া ৭২ ভাগই হচ্ছেন ছেলে। যাদের বয়স ত্রিশের নিচে।

কিভাবে কিভাবে সেলফি দুর্ঘটনা ঘটে এ সম্পর্কে প্রতিবেদনটিতে বলা হয়, সেলফি তুলতে গিয়ে ‘ডুবে মারা’ যাওয়ার হার সবচেয়ে বেশি। ছবি তুলতে গিয়ে সমুদ্রের ঢেউ-এ ভেসে অথবা পানিতে ডুবে মানুষের মৃত্যু হয়। সেলফি তুলতে গিয়ে দ্বিতীয় সর্বোচ্চ মানুষ মারা যায় গাড়ি দুর্ঘটনায়। তৃতীয় কারণটি হচ্ছে, আগুনে পুড়ে এবং উঁচু দালান থেকে পড়ে গিয়ে। প্রবন্ধটিতে আরও বলা হয়, যুক্তরাষ্ট্রে সেলফি দুর্ঘটনায় সবচেয়ে বেশি মানুষ মারা যায় বন্দুকের গুলিতে।

দুই পাতার প্রবন্ধটিতে আরও বলা হয়, এমনও অনেক ঘটনা আছে যেখানে সেলফি মৃত্যুর বিষয়টি সঠিকভাবে উঠে আসে না। যেমন, চলন্ত গাড়িতে কেউ সেলফি তুলতে গিয়ে দুর্ঘটনা ঘটলে সেটাকে গাড়ি দুর্ঘটনা বলেই চালিয়ে দেওয়া হয়।

এছাড়া সেলফি মৃত্যুর বিষয়টি গণমাধ্যম প্রথমদিকে সেভাবে গুরুত্ব দেয়নি। যেমন, ২০১১ সালে সেলফি সংক্রান্ত মাত্র ৩টি মৃত্যুর ঘটনা সংবাদপত্রে এসেছে। কিন্তু ২০১৬ সালে লিপিবদ্ধ হয়েছে ৯৮ টি ঘটনা।

গবেষণায় আরও বলা হয়, সেলফি তোলাটা ক্ষতিকর কিছু নয় তবে মানুষ এটিকে ঝুঁকিপূর্ণ করে তুলেছে। সেলফি তোলার ক্ষেত্রে সুশিক্ষা প্রয়োজন যাতে বিপদ এড়ানো যায়। সেলফি দুর্ঘটনা এড়াতে পাহাড়, জলসীমা, উঁচু দালান, ব্রিজ এসব জায়গায় ‘নো সেলফি’ জোন গড়ে তুলতে হবে। প্রাণিদের সাথেও সেলফি তোলার ক্ষেত্রে সতর্ক থাকতে হবে।

সারাবাংলা/এনএইচ

সেলফি সেলফি দুর্ঘটনা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর