Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মেলার মতো পাসপোর্ট অফিসেও ‘সুপার এক্সপ্রেস সেবা’ চান গ্রাহকরা


৬ অক্টোবর ২০১৮ ১৩:৪৬

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

ঢাকা: ই-পাসপোর্ট চালু হলে অতি জরুরিভিত্তিতে পাসপোর্ট দেওয়া হবে একদিনের মধ্যেই। সেই সেবার পরীক্ষামূলক বাস্তবায়ন চলছে রাজধানীর আগারগাঁওয়ে উন্নয়ন মেলায় পাসপোর্ট ও জনশক্তি রফতানির প্যাভিলিয়নে। আর সে কারণেই মেলায় ওই প্যাভিলিয়নে উপচে পড়া ভিড়। একদিনেই পাসপোর্ট পাওয়া যাবে— এমন আশায় যারা এসেছিলেন, তারা কয়েক ঘণ্টার ব্যবধানে পাসপোর্ট হাতে পেয়ে হাসি মুখে ছাড়ছেন মেলা চত্বর। তারা বলছেন, কেবল মেলা নয়, স্থানীয় পাসপোর্ট অফিসগুলোতেও যেন অন্যান্য দিনে এমন ‘সুপার এক্সপ্রেস সেবা’ মেলে, তারা সেটিই প্রত্যাশা করেন।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৪ অক্টোবর) রাজধানী ঢাকাসহ সারাদেশে শুরু হয়েছে উন্নয়ন মেলা। সরকারের বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ড তুলে ধরতে আয়োজিত এই মেলায় মিলছে বিভিন্ন সরকারি সেবাও। এর মধ্যে মানুষকে সবচেয়ে বেশি আকৃষ্ট করেছে অতি জরুরি পাসপোর্ট সেবা। ‘সুপার এক্সপ্রেস সিস্টেমে’ পাঁচ থেকে ছয় ঘণ্টার মধ্যেই আবেদনকারীর হাতে তুলে দেওয়া হচ্ছে এসব পাসপোর্ট।

পাসপোর্ট অধিদফতরের কর্মকর্তারা বলছেন, কিছুদিনের মধ্যেই ই-পাসপোর্ট চালু করবে সরকার। তখন তিন ধরনের পাসপোর্ট সেবা দেওয়া হবে। তার মধ্যে থাকবে অতি জরুরি সেবা। ওই সেবা চালুর জন্যই পরীক্ষামূলক হিসেবে মেলায় এই সেবা দেওয়া হচ্ছে।

শনিবার (৬ অক্টোবর) সকাল ৮টা থেকে ১১টা পর্যন্ত উন্নয়ন মেলা ঘুরে এসব চিত্র দেখা যায়।

শনিবার সকাল ৮টা। তখনও পাসপোর্টের কর্মকর্তা ও কর্মচারীদের কেউই আসেননি। কয়েকজন আনসার সদস্য এসেছেন। তারা রি-ইস্যু ফরম বিতরণ করছেন। এত সকালেও টাকা জমা দেওয়ার জন্য লাইনে দাঁড়িয়ে আছেন অন্তত ৫০ জন নারী-পুরুষ। আধা ঘণ্টার ব্যবধানে লাইন ছাড়িয়ে গেলো পেছনের উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের প্যাভিলিয়ন পর্যন্ত। লোক হবে আনুমানিক প্রায় ২৫০ জনের মতো। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে লাইনে লোকের সংখ্যা গিয়ে দাঁড়াল প্রায় পাঁচশ’তে।

বিজ্ঞাপন

লাইনে দাঁড়ানো অবস্থায় উত্তরা থেকে পাসপোর্ট নিতে আসা নারী আয়শা সিদ্দিকা আঙ্গুর সারাবাংলাকে বলেন, একদিনেই পাসপোর্ট পাওয়া যাবে শুনেছি। পত্রপত্রিকায় দেখেছি, তাই এসেছি। আমার জরুরি দরকার। লোকাল অফিসে গেলে কতদিন সময় লাগবে তা জানি না। তাই এখানে এসেছি। কিন্তু যতবড় লাইন দেখছি, আদৌ পাসপোর্ট পাবো কিনা জানি না।

যাত্রাবাড়ী থেকে এসে লাইনে দাঁড়িয়েছেন মনিরুজ্জামান মনির। তিনি বলেন, কেরানীগঞ্জে গিয়ে পাসপোর্ট করার মতো ঝামেলার চেয়ে আগারগাঁও এসে করা অনেক সহজ। তার ওপর উন্নয়ন মেলায় যেভাবে দিনে আবেদন করে দিনেই পাসপোর্ট পাওয়া যাচ্ছে, তা খুবই প্রশংসার দাবি রাখে সরকার।

পাসপোর্ট হাতে পেয়ে খুশি মনে রাজধানীর গেণ্ডারিয়া থেকে আসা বাচ্চু মিয়া জানান, কোনো ঝামেলা নেই। গতকাল বিকেলে আবেদন জমা দিয়েছি। আজ এসে পাসপোর্ট হাতে পেলাম। এরকম সেবাটাই চাই, সবাইই চায়। এমন সেবা পেলে মানুষের অনেক ভালো হতো।

বাসাবো থেকে এসে পাসপোর্ট ডেলিভারি নিয়েছেন ডিপিডিসির সহকারী প্রকৌশলী পিএম আনহার উদ্দিন ভূইয়াঁ। তিনি সারাবাংলাকে বলেন, পত্রিকার মাধ্যমে জেনে একঘণ্টার মধ্যে এসে গতকাল আবেদন জমা দিয়েছি। আজ পাসপোর্ট হাতে পেলাম। আমি যে কতটা খুশি, তা বোঝাতে পারব না। এটি সরকারের ভালো উদ্যোগ। লোকাল অফিসগুলোতেও সারাবছর এরকম একটি সেবা চালু থাকা দরকার বলে মনে করি।

জানতে চাইলে ই-পাসপোর্ট প্রকল্পের অতিরিক্ত পরিচালক কর্নেল মো. ফারুক-ইয়া আজম সারাবাংলাকে বলেন, বর্তমানে সাধারণ ও জরুরি— এই দুই ধরনের পাসপোর্ট সেবা চালু রয়েছে। তবে ই-পাসপোর্ট সেবা চালু হলে তিন ধরনের পাসপোর্ট সেবা দেওয়ার কথা রয়েছে। তখন সাধারণ ও জরুরির পাশাপাশি অতি জরুরি অর্থাৎ সুপার এক্সপ্রেস সেবা চালু হবে। উন্নয়ন মেলার সেবা তারই একটা ট্রায়াল বলতে পারেন এটা।

তিনি বলেন, আমরা দুই দিনে ৫ ঘণ্টার ব্যবধানে পাসপোর্ট গ্রাহকদের হাতে তুলে দিতে পেরেছি। এখন মনে হচ্ছে, ভবিষ্যতেও আরও কম সময়ের মধ্যে গ্রাহকদের হাতে পাসপোর্ট তুলে দিতে পারব।

কর্নেল মো. ফারুক-ইয়া আজম আরও বলেন, আমরা হাসিমুখে সেবা দিচ্ছি। একদিনে পাসপোর্ট পাওয়ার আশায় অনেকেই আসছেন। একদিনে আর কত দেওয়া যাবে! এরপরেও সাধ্যমতো চেষ্টা করছি। কারও সঙ্গে খারাপ ব্যবহার না করে বুঝিয়ে পাঠিয়ে দেওয়া হচ্ছে। এখানে শুধুমাত্র রি-ইস্যু আবেদন গ্রহণ করা হচ্ছে। কিন্তু সব ধরনের গ্রাহকই আসছেন।

জানতে চাইলে পাসপোর্ট অধিদফতরের পরিচালক (প্রশাসন) আব্দুল্লাহ আল মামুন সারাবাংলা’কে বলেন, গত দুই দিনে (৪ ও ৫ অক্টোবর) মোট আবেদন গ্রহণ করা হয়েছে ১১৯০টি। এর বিপরীতে দ্বিতীয় দিনের রাত পর্যন্ত ডেলিভারি দেওয়া হয়েছে ৮৭৩টি পাসপোর্ট। আজ (শনিবার) তৃতীয় দিনের আবেদন গ্রহণ করা হচ্ছে। শনিবার ডেলিভারি দেওয়া হচ্ছে দ্বিতীয় দিনের দুপুর ১২টার পর থেকে বিকেল ৫টা পর্যন্ত গ্রহণ করা আবেদনগুলো। শনিবার দুপুর ১২টা পর্যন্ত যেসব আবেদন নেওয়া হবে, এসব আবেদনের পাসপোর্ট ডেলিভারি দেওয়া হবে বিকেল ৫টা থেকে রাত ৯টা পর্যন্ত। আর দুপুর ১২টার পর যেসব আবেদন জমা পড়বে, সেগুলো আগামীকাল (রোববার) আগারগাঁও পাসপোর্ট অফিস থেকে ডেলিভারি নিতে পারবেন গ্রাহকরা।

আব্দুল্লাহ আল মামুন জানান, ঢাকার পাশাপাশি উন্নয়ন মেলায় একইসঙ্গে ফেনী ও দিনাজপুরের মেলাতেও পাসপোর্ট রি-ইস্যু আবেদন গ্রহণ করা হচ্ছে। তবে দিনাজপুর ও ফেনীতে ডেলিভারি পেতে দুই একদিন সময় লাগতে পারে। ভবিষ্যতে এ ধরনের সেবা যেন স্থানীয় পাসপোর্ট অফিসগুলোতেও দেওয়া যায়, অধিদফতর সে পরিকল্পনাও করছে বলে জানান তিনি।

সারাবাংলা/ইউজে/টিআর

অতি জরুরি পাসপোর্ট ই-সেবা উন্নয়ন মেলা পাসপোর্ট

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর