Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ট্রাম্পের হুমকিতে দুই কোরিয়ার ‘হটলাইন’ চালু


৩ জানুয়ারি ২০১৮ ১৬:৩৩

সারাবাংলা ডেস্ক

ডোনাল্ড ট্রাম্পের হুমকির ঘন্টাখানেক পরই দক্ষিণ কোরিয়ার সীমান্তে দীর্ঘদিন বন্ধ থাকা হটলাইন চালু করেছে উত্তর কোরিয়া।

মঙ্গলবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের উদ্দেশ্যে এক টুইট বার্তায় জানান, ‘আমার কাছে কিমের চেয়ে বড় ও শক্তিশালী পারমাণবিক বোমার সুইচ রয়েছে।’

উত্তর কোরিয়ার অব্যাহত ক্ষেপনাস্ত্র পরীক্ষায় উদ্বিগ্ন দক্ষিণ কোরিয়া আলোচনা প্রস্তাবের ডাক দেওয়ার একদিন পর উত্তর কোরিয়া দুই দেশের মধ্যকার হটলাইন চালু করল।

এর আগে নিউ ইয়ার উপলক্ষে রাষ্ট্রীয় টেলিভিশনে দেওয়া এক ভাষণে উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট দক্ষিণ কোরিয়ার সঙ্গে আলোচনার ইঙ্গিত দেন। এ ছাড়া দক্ষিণ কোরিয়াতে অনুষ্ঠিতব্য শীতকালীন অলিম্পিকে একটি দল পাঠানোরও ঘোষণা দেন।

তবে উত্তর কোরিয়া পারমাণবিক অস্ত্র প্রত্যাহার না করলে কোরিয়া সংকটে তারা কোন কথা বলবে না বলে জানিয়েছেন ‍যুক্তরাষ্ট্রের একজন উর্দ্ধতন কর্মকর্তা।

বুধবার সকাল সাড়ে ৬ টার দিকে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন পানমুনজানে হটলাইনটি চালু করার আদেশ দেন। এরপর উত্তর কোরিয়ার কাছ থেকে একটি ফোনও পেয়েছেন বলে জানিয়েছেন দক্ষিণ কোরিয়ার একজন মন্ত্রী। দুই দেশের কর্মকর্তারা লাইনটি পরীক্ষা করতে এক অপরের সঙ্গে কথাও বলেন বলে। তবে প্রকাশ করা হয়নি তাদের মধ্যে কি কথা হয়েছে।

সারাবাংলা/এমআই

আরও পড়ুন:

বিজ্ঞাপন
সর্বশেষ

বিপদসীমার ওপরে পানি, ৪৪ জলকপাট খোলা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৬

তৃতীয় দিনের খেলাও পরিত্যক্ত
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৪

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর