Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

খালাফ হত্যা : সাইফুলের রিভিউ খারিজ, ফাঁসি বহাল


৭ অক্টোবর ২০১৮ ১১:০৫

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

ঢাকা : সৌদি আরবের দূতাবাস কর্মকর্তা খালাফ আল আলী হত্যা মামলায় আসামি সাইফুল ইসলামের মৃত্যুদণ্ডের সাজা পুনর্বিবেচনা চেয়ে আবেদন খারিজ করে দিয়েছে আপিল বিভাগ।

রোববার (৭ অক্টোবর) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন।

সুপ্রিম কোর্টের আপিল বিভাগের দেওয়া রায় পুনর্বিবেচনার জন্য (রিভিউ) সাইফুলের করা আবেদনের শুনানি গত বৃহস্পতিবার শেষ হয়। এরপর এ বিষয়ে রায়ের জন্য আজকের দিন ঠিক করে দেন আপিল বিভাগ।

আদালতে আসামি সাইফুলের পক্ষে ছিলেন আইনজীবী আখতার হামিদ। অন্যদিকে রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

এ আদেশর পর আইনজীবীরা বলছেন, সাইফুলের আইনি প্রক্রিয়ার সব ধাপই শেষ। এখন রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার পথই একমাত্র খোলা আছে।

২০১২ সালের ৫ মার্চ মধ্যরাতে গুলশানে নিজের বাসার কাছে গুলিবিদ্ধ হন সৌদি দূতাবাস কর্মকর্তা খালাফ আল আলী (৪৫)। পরদিন ভোরে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

হত্যাকাণ্ডের দুই দিন পর পুলিশ গুলশান থানায় একটি মামলা দায়ের করে। আর সাড়ে চার মাস পর সাইফুল ইসলামসহ চারজনকে গ্রেপ্তার করা হয়, যাদের পরিচয় দেওয়া হয় ‘ছিনতাইকারী’ হিসাবে।

তদন্ত শেষে গোয়েন্দা পুলিশ ২০১২ সালের ২০ সেপ্টেম্বর আদালতে অভিযোগপত্র দেয়। সেখানে গ্রেপ্তার চারজনের সঙ্গে সেলিম চৌধুরী নামে পলাতক আরেকজনকে আসামি করা হয়।

পরে ঢাকার ৪ নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক মো. মোতাহার হোসেন ২০১২ সালের ৩০ ডিসেম্বর এ মামলার রায়ে পাঁচ আসামির সবাইকেই মৃত্যুদণ্ড দেন।

কিন্তু আসামিদের আপিল ও ডেথ রেফারেন্সের শুনানি করে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের হাই কোর্ট বেঞ্চ ২০১৩ সালের ১৮ নভেম্বর যে রায় দেন। রায়ে কেবল সাইফুল ইসলামের মৃত্যুদণ্ড কার্যকরের অনুমতি দেওয়া হয়।

বাকি চার আসামির মধ্যে বিচারিক আদালতে ফাঁসির আদেশ পাওয়া আল আমীন, আকবর আলী ও রফিকুল ইসলামের দণ্ড কমিয়ে দেওয়া হয় যাবজ্জীবন কারাদণ্ড। পলাতক সেলিম চৌধুরী খালাস পান।

সারাবাংলা/এজেডকে/এসএমএন

খালাফ হত্যা মামলা সৌদি দূতাবাস কর্মকর্তা হত্যা মামলা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর