Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘জোট-মহাজোট নয়, বামপন্থীরাই দেবে জনগণের মুক্তি’


৭ অক্টোবর ২০১৮ ১৯:২৮

।। সারাবাংলা ডেস্ক ।।

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামে এক সমাবেশে বাম গণতান্ত্রিক জোটের নেতারা বলেছেন, জোট-মহাজোটের ক্ষমতার পাল্টাপাল্টিতে দেশের জনগণের মুক্তি আসবে না। অপশাসন-কর্তৃত্ববাদী শাসনেরও অবসান ঘটবে না। জনগণের মুক্তির জন্য জোট-মহাজোটের বাইরে মুক্তিযুদ্ধের চেতনার প্রগতিবাদী দেশপ্রেমিক বামপন্থীদের রাষ্ট্র পরিচালনার দায়িত্ব নিতে হবে।

রোববার (৭ অক্টোবর) চট্টগ্রামের পুরাতন রেলস্টেশন চত্বরে বাম গণতান্ত্রিক জোট, চট্টগ্রাম শাখা আয়োজিত সমাবেশে এসব কথা বলেন জোট নেতারা।

দেশব্যাপী জেলজুলুম-নির্যাতন বন্ধ ও বন্দি মুক্তির দাবিতে কেন্দ্র ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে এই সমাবেশে সভাপতিত্ব করেন বাম গণতান্ত্রিক জোট, চট্টগ্রামের সমন্বয়ক অধ্যাপক অশোক সাহা।

সমাবেশে বাম নেতারা বলেন—দেশে বিকৃত, নষ্ট রাজনীতি চলছে। এই রাজনীতি থেকে দেশকে মুক্ত করতে হবে। বর্তমান সরকারের লুটপাট, দুর্নীতি আর দুঃশাসনে মানুষ আজ দিশেহারা। সবখানে চলছে নগ্ন দলীয়করণ। জানমালের নিরাপত্তা নেই। জনজীবন চরমভাবে বিপর্যস্ত। কথা বললেই মানুষকে আইন-শৃঙ্খলা বাহিনীর মাধ্যমে গ্রেফতার করে নির্যাতন করা হচ্ছে।

বাম নেতারা আরও বলেন—এই অবস্থার উত্তরণ শুধু ক্ষমতার পালাবদল ঘটলেই আসবে না। মহাজোদের দুঃশাসনের বদলে অতীতের অপশাসনকে ফিরিয়ে আনলে এই অবস্থার পরিবর্তন হবে না। আমরা বিদ্যমান দুঃশাসনের অবসান চাই। তবে বিদ্যমান দুঃশাসনের পরিবর্তে আরও নষ্ট গণবিরোধী অপশাসন প্রত্যাশা করি না।

‘আমরা চাই, জোট-মহাজোটের বাইরে মুক্তিযুদ্ধের প্রগতির ধারার একটি বিকল্প রাজনৈতিক ব্যবস্থা। আমরা জোট-মহাজোট কোথাও যাব না। দ্বিদলীয় লুটেরাভিত্তিক অপরাজনীতির অবসান ঘটিয়ে বাম গণতান্ত্রিক শক্তির উত্থান ঘটাতে হবে।’

বিজ্ঞাপন

সমাবেশে বক্তব্য রাখেন জেলা কমিউনিস্ট পার্টির সম্পাদকমণ্ডলীর সদস্য অমৃত বড়ুয়া, বাসদ নেতা রায়হান উদ্দিন, গণসংহতি আন্দোলনের হাসান মারুফ রুমি, বাসদ (মার্ক্সবাদী) নেতা অপু দাশগুপ্ত।

সারাবাংলা/আরডি/এমঅাই

বাম গণতান্ত্রিক জোট

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর