Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কোটা সংরক্ষণের দাবিতে রাবি প্রতিবন্ধী শিক্ষার্থীদের অবরোধ


৭ অক্টোবর ২০১৮ ১৯:২৫

।।রাবি করেসপন্ডেন্ট।।

রাবি: সরকারি চাকরির প্রথম ও দ্বিতীয় শ্রেণিতে প্রতিবন্ধী জনগোষ্ঠীর জন্য কোটা সংরক্ষণের দাবিতে রাজশাহী-ঢাকা মহাসড়ক সড়ক অবরোধ করে বিক্ষোভ কর্মসূচি পালিত হয়েছে।

রোববার (৭ অক্টোবর)  দুপুর ১২টা থেকে ২টা পর্যন্ত বাংলাদেশ প্রতিবন্ধী শিক্ষার্থী ঐক্য পরিষদের ব্যানারে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে অবস্থান নিয়ে মহাসড়ক অবরোধ করে এ কর্মসূচি পালিত হয়। এর ফলে রাস্তার দুই পাশে তীব্র যানজট সৃষ্টি হয়। ভোগান্তি পোহাতে হয় পথচারী ও যাত্রীদের।

অবরোধ কর্মসূচিতে অংশ নেয়া শিক্ষার্থীরা ‘বঙ্গবন্ধুর বাংলায় প্রতিবন্ধী কোটা চাই’, ‘কোটা ছাড়া প্রজ্ঞাপন মানি না মানব না’, ‘৫ শতাংশ কোটার বাস্তবায়ন চাই, প্রহসনের কোটা মানি না মানব না’সহ বিভিন্ন ধরণের স্লোগান দিতে থাকেন।

এ সময় শিক্ষার্থীরা সরকারি চাকরিতে বিনা শর্তে ৫ শতাংশ কোটা সংরক্ষণ, সরকারি, স্বায়ত্তশাসিত, আধা-স্বায়ত্তশাসিত চাকরির প্রিলি পরীক্ষা থেকে প্রতিবন্ধী কোটা কার্যকর, প্রতিবন্ধী মন্ত্রণালয়, জাতীয় প্রতিবন্ধী অধিদফতর, সরকারি ও বেসরকারি প্রবেশের বয়সসীমা শিথিল করাসহ ১১ দফা দাবি উত্থাপন করেন।

বাংলাদেশ প্রতিবন্ধী শিক্ষার্থী ঐক্য পরিষদ রাবি শাখার যুগ্মআহবায়ক মনিরুজ্জামান সোহেলের সঞ্চালনায় আহ্বায়ক হুমায়ুন কবির বলেন, প্রতিবন্ধী শিক্ষার্থীদের কোটা প্রেরণা। এটা সাংবিধানিক অধিকার। সমাজের এই শিক্ষার্থীদের জন্য ৫ শতাংশ কোটা বহাল রেখে কোটা বাতিলের সিদ্ধান্ত প্রত্যাহার করতে হবে। এ দাবি মানা না হলে কঠোর আন্দোলনের হুশিয়ারি উচ্চারণ করেন তিনি।

বিজ্ঞাপন

অন্যান্যের মধ্যে যুগ্ম-আহবায়ক রুবেল, সুজন আহমেদ ও সদস্য রাসেল মিয়া, মুজাহিদুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

এর আগে গতকাল শনিবারও মহাসড়কে আন্দোলনে নামে প্রতিবন্ধী ঐক্য পরিষদ।

সারাবাংলা/এমএইচ

কোটা সংরক্ষণ প্রতিবন্ধীরা বিক্ষোভ রাবি

বিজ্ঞাপন
সর্বশেষ

পাকিস্তানে শাকিব খানের ছবি
২০ অক্টোবর ২০২৪ ১৬:৪৮

সালমান খানের আফসোস
২০ অক্টোবর ২০২৪ ১৬:৪৩

সম্পর্কিত খবর