Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জাপা’র নির্বাচনী সিদ্ধান্ত এরশাদের হাতে


৭ অক্টোবর ২০১৮ ২০:৫৬

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: আগামী জাতীয় নির্বাচনে জাতীয় পার্টির (জাপা) প্রার্থী মনোনয়নসহ সব সিদ্ধান্ত নেবেন দলীয় প্রধান হুসেইন মুহাম্মদ এরশাদ। তবে আগের মতোই বিএনপি নির্বাচনে না এলে ৩০০ আসনে প্রার্থী দিয়ে এবং বিএনপি নির্বাচনে এলে আওয়ামী লীগের সঙ্গে জোটগতভাবে নির্বাচনের সিদ্ধান্তে অনড় রয়েছে দশম জাতীয় সংসদের বিরোধী এই দল।

রোববার (৭ অক্টোবর) জাতীয় পার্টির বনানী কার্যালয়ে অনুষ্ঠিত দলের যৌথ সভায় এসব বিষয়ে আলোচনা হয় বলে সারাবাংলাকে নিশ্চিত করেছেন সভায় উপস্থিত দলের একাধিক শীর্ষ নেতা।

জাতীয় পার্টির একজন প্রেসিডিয়াম সদস্য নাম না প্রকাশের শর্তে বলেন, যৌথ সভায় আগামী নির্বাচন নিয়ে অনেক আলোচনা হয়েছে। এই নির্বাচনে প্রার্থী মনোনয়ন থেকে শুরু করে সব ক্ষমতা পার্টির চেয়ারম্যানের হাতে দেওয়া হয়েছে। তিনিই এসব বিষয় দেখবেন।

বৈঠকে উপস্থিত এক নেতা বলেন, এরশাদ বৈঠকে বলেছেন, এটিই তার শেষ নির্বাচন। এই নির্বাচনে দলের পক্ষ হয়ে সব অধিকার আদায় করে নিতে হবে। এসময় বৈঠকে উপস্থিত দলের সিনিয়র কো-চেয়ারম্যান ও জাতীয় সংসদে বিরোধী দলীয় নেতা রওশন এরশাদও তার এমন বক্তব্যের সঙ্গে একমত পোষণ করেন।

এরই মধ্যে আগামী নির্বাচনে আসন বণ্টনসহ বিভিন্ন বিষয়ে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও সংসদের বাইরের বিরোধী বিএনপির সঙ্গে বিভিন্ন পর্যায়ে আলোচনা চলছে জাতীয় পার্টির। এরই মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বিরোধী দলীয় নেতা রওশন এরশাদের বৈঠকও হয়েছে। বিএনপির বিভিন্ন পর্যায়ের নেতাদের সঙ্গেও অনানুষ্ঠানিক আলোচনা চলছে জাপা নেতাদের। তবে কার সঙ্গে কিসের ভিত্তিতে জোট হবে, সেসব বিষয়ে এখনও সিদ্ধান্ত হয়নি। জাপা চেয়ারম্যান প্রধানমন্ত্রীসহ বিএনপির শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠক করে বিষয়গুলো চূড়ান্ত করবেন।

বিজ্ঞাপন

দলের একটি সূত্র জানিয়েছে, এ মাসের শেষের দিকে চলতি সংসদের আরও একটি সংসদ অধিবেশন অনুষ্ঠিত হবে। ওই অধিবেশনেই প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসবেন এরশাদ। ওই বৈঠকে রওশন এরশাদও উপস্থিত থাকবেন। আওয়ামী লীগের সঙ্গে জোট হিসেবে আগামী নির্বাচনে গেলে জাতীয় পার্টি কী পাবে, তা ওই বৈঠকে চূড়ান্ত হবে বলে মনে করছে দলটি।

এদিকে, বিএনপির পক্ষ থেকে জাতীয় পার্টিকে প্রস্তাব দেওয়া হয়েছে, আগামী নির্বাচনে বিএনপি ক্ষমতায় গেলে জাপা চেয়ারম্যান এরশাদকে রাষ্ট্রপতি করা হবে। এর জন্য জাতীয় পার্টিকে বিএনপি নেতৃত্বাধীন জোটের হয়ে নির্বাচনে অংশ নিতে হবে। এ বিষয়টিও উঠে আসে সভার আলোচনয়।

জাতীয় পার্টির একজন প্রেসিডিয়াম সদস্য বলেন, বিএনপির সঙ্গে যোগাযোগ ও বিভিন্ন ধরনের আলোচনার প্রসঙ্গ বৈঠকে উঠেছে। এসময় পার্টি চেয়ারম্যান বলেছেন, এটিই আমার শেষ নির্বাচন। আমি আমার অবস্থান সরকারের সঙ্গে পরিষ্কার করব। সেভাবেই সিদ্ধান্ত হবে।

আরও পড়ুন-

‘ড. কামাল সিঙ্গাপুর যাননি, সময় হলে সব জানতে পারবেন’

সারাবাংলা/এএইচএইচ/টিআর

এরশাদ জাতীয় পার্টি হুসেইন মুহম্মদ এরশাদ

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর