Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

খাদ্য অধিদফতরে দুদকের অভিযান, ২৮ কর্মচারী সাময়িক বরখাস্ত


৮ অক্টোবর ২০১৮ ১৯:৪০

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

ঢাকা: খাদ্য অধিদফতরের খাদ্য ভবনে অভিযান চালিয়ে কর্মচারীদের ৩৮টি জাল সনদ জব্দ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। একই সঙ্গে দুর্নীতির এ ঘটনায় ২৮ জনকে সাময়িকভাবে বরখাস্ত করছে খাদ্য অধিদফতর।

সোমবার (৮ সেপ্টেম্বর) বিকেলে দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেছেন।

দুদক সূত্রে জানা গেছে, খাদ্য অধিদফতরে অফিস সহায়ক থেকে অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে পদোন্নতির জন্য জাল সনদ ব্যবহার করা হচ্ছে, দুদকের হটলাইনে এমন অভিযোগ পেয়ে দুপুরে ওই অভিযান পরিচালনা করা হয়।

দুদকের মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মদ মুনীর চৌধুরীর নির্দেশে সহকারী পরিচালক গুলশান আনোয়ার প্রধান ও উপসহকারী মো. সাইদুজ্জামানের সমন্বয়ে একটি টিম ওই অভিযানে অংশ নেয়।

অভিযানের সময় খাদ্য অধিদফতরের বিশাল অনিয়ম উদঘাটিত হয়। অভিযানে দুদক টিম ৩৮ জনের নথি তলব করে। কারও ব্যক্তিগত নথিতে কম্পিউটার প্রশিক্ষণের অনুমতি নেই। তবে, প্রত্যেকেই তাদের ব্যক্তিগত ফাইলে বেআইনিভাবে কম্পিউটার প্রশিক্ষণের সনদ অন্তর্ভুক্ত করেছেন। পদোন্নতির জন্য তাদের জমাকৃত রেকর্ডপত্র যাচাই-বাঁছাইকালে ২৮ জনের কম্পিউটার সার্টিফিকেট জাল বলে প্রমাণ পায় দুদক।

তাৎক্ষণিকভাবে খাদ্য অধিদফতরের অতিরিক্ত পরিচালক মো. মাহমুদ হাসানকে আহ্বায়ক করে ৩ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়। কর্মচারীদের বিশাল জালিয়তি ধরা পড়ায় আগামীকাল অনুষ্ঠিতব্য পদোন্নতি কমিটির সভা স্থগিত করা হয়েছে। একই সঙ্গে দুদকের তাৎক্ষণিক অভিযানের পর্যবেক্ষণের ভিত্তিতে জাল সনদ ব্যবহারের দায়ে ২৮ জনকে সাময়িক বরখাস্ত করা হয়।

এ অভিযান পরিচালনা প্রসঙ্গে এনফোর্সমেন্ট অভিযানের সমন্বয়কারী দুদক মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মদ মুনীর চৌধুরী বলেন, ‘সততা ও মূল্যবোধের অভাবে কীভাবে প্রতিষ্ঠান ধ্বংস হয়ে যায়, এ ঘটনা তার প্রমাণ। দুদক দুর্নীতি ও অবক্ষয় রোধে আরও কঠোর অভিযান চালাবে।’

সারাবাংলা/ইএইচটি/এমআই

অভিযান খাদ্য অধিদফতর জাল সার্টিফিকেট দুদক


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর