Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এবি ব্যাংকের ৬ কর্মকর্তাকে দুদকে জিজ্ঞাসাবাদ


৯ অক্টোবর ২০১৮ ১৭:৩৮

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

ঢাকা: অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে প্রায় চারশো কোটি টাকা আত্মসাতের অভিযোগে এবি ব্যাংকের দুই পরিচালক ও ৪ সাবেক পরিচালককে জিজ্ঞাসাবাদ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। সংস্থাটির জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেন।

মঙ্গলবার (৯ অক্টোবর) সকাল ১০টা থেকে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত প্রায় সাড়ে ছয় ঘণ্টা তাদের জিজ্ঞাসাবাদ করেন দুদকের উপ-পরিচালক ও তদন্ত কর্মকর্তা মো. সামসুল আলম।

যাদের জিজ্ঞাসাবাদ করা হয়েছে তারা হলেন- পরিচালক শিশির রঞ্জন বোস, সৈয়দ আফজাল হাসান উদ্দিন, প্রাক্তন পরিচালক মিশাল কবির, ফাহিমুল হক, বি বি সাহা রায় ও মো. মেজবাহুল হক।

এর আগে গত ১ অক্টোবর এবি ব্যাংকের সাবেক চেয়ারম্যান ও পরিচালক এম ওয়াহিদুল হকসহ চারজনকে জিজ্ঞাসাবাদ করে সংস্থাটি। সেদিন আরও যাদের জিজ্ঞাসাবাদ করা হয় তারা হলেন- ব্যাংকটির পরিচালক মো. ফিরোজ আহমেদ, সাবেক পরিচালক এম এ আউয়াল ও প্রফেসর ডা. মো. ইমতিয়াজ হোসেন।

গত ১৭ সেপ্টেম্বর এক নোটিশে সোমবার (১ অক্টোবর) তাদের দুদকে হাজির থাকতে বলা হয়েছিল। ওই তলবি নোটিশে আরও ৮ পরিচালককে জিজ্ঞাসাবাদের জন্য তলব করা হয়। তিনদিনে পরিচালনা পর্ষদের ১২ জনকে জিজ্ঞাসাবাদ করার কথা রয়েছে।

সূত্র জানায়, আরব-বাংলাদেশ ব্যাংক লিমিটেডের মহাখালী শাখার ৩৮৩ কোটি ২২ লাখ ১০ হাজার ৩৬৩ টাকা আত্মসাতের অভিযোগে দায়ের করা মামলায় ব্যংকটির তৎকালীন চেয়ারম্যান এম ওয়াহিদুল হকসহ পরিচালনা পর্ষদের ১২ জন পরিচালককে তলব করা হয়।

গত বছর ২৮ জুন এবিষয়ে রাজধানীর বনানী থানায় প্যাসিফিক বাংলাদেশ টেলিকম লিমিটেডকে লাভবান করার অসৎ উদ্দেশ্যে জামানতবিহীন ব্যাংক গ্যারান্টি ইস্যু ও পরবর্তীতে উক্ত ব্যাংক গ্যারান্টির বিপরীতে প্যাসিফিক বাংলাদেশ টেলিকম লিমিটেড কর্তৃক ৮টি প্রতিষ্ঠান থেকে গৃহীত ঋণ সুদসহ এবি ব্যাংক মহাখালী শাখার সর্বমোট ৩৮৩ কোটি ২২ লাখ ১০ হাজার ৩৬৩ টাকা আত্মসাৎ করার অভিযোগে মো. সামসুল আলম বাদী হয়ে সাবেক মন্ত্রী এম মোরশেদ খানসহ ১৬ জনের বিরুদ্ধে একটি মামলা দায়ের করেন। এই মামলার তদন্তের স্বার্থেই তাদের তলব করা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/এমও

অর্থ আত্মসাৎ এবি ব্যাংক দুদক

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর