Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চট্টগ্রামে সড়ক অবরোধ করবে ক্ষুদ্র নৃগোষ্ঠীর শিক্ষার্থীরা


৯ অক্টোবর ২০১৮ ১৯:১৬

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

চট্টগ্রাম ব্যুরো: সরকারি চাকরিতে ৫ শতাংশ কোটা ‍পুনর্বহালের দাবিতে বুধবার চট্টগ্রামে অর্ধদিবস সড়ক অবরোধের ঘোষণা দিয়েছেন ক্ষুদ্র নৃগোষ্ঠীর শিক্ষার্থীরা।

মঙ্গলবার (৯ অক্টোবর) বিকেলে নগরীর চেরাগি পাহাড় মোড়ে ‘আদিবাসী কোটা সংরক্ষণ পরিষদ’ নামে একটি সংগঠনের সমাবেশ থেকে এই ঘোষণা এসেছে। সমাবেশের পর বিক্ষোভ মিছিলও করেছে সংগঠনটির নেতাকর্মীরা।

সমাবেশে ক্ষুদ্র নৃগোষ্ঠীর শিক্ষার্থীরা বলেন, ‘আদিবাসী গ্রামগুলোতে এখনও বিদ্যুৎ পৌঁছায়নি। গ্রামগুলোতে এখনও স্কুল নেই। যেসব স্কুল আছে সেগুলোতে শিক্ষক নেই। আদিবাসীদের জন্য যে কোটা সেটা বাতিলের কোনো যুক্তি নেই। অবিলম্বে এই কোটা বহালের ঘোষণা দিতে হবে। অন্যথায় সাধারণ শিক্ষার্থীদের নিয়ে লাগাতার আন্দোলন গড়ে তোলা হবে।’

এসময় আগামীকাল বুধবার চট্টগ্রাম অর্ধদিবস সড়ক অবরোধ কর্মসূচি পালন করা হবে বলেও ঘোষণা দেওয়া হয়।

কোটা পর্যালোচনা কমিটির প্রধান মুখ্য সচিব শফিউল আলমের উদ্দেশে ক্ষুদ্র নৃগোষ্ঠীর শিক্ষার্থীরা বলেন, ‘শীততাপ নিয়ন্ত্রিত কক্ষে না বসে আদিবাসীদের গ্রামগুলোতে আসুন। তাদের অগ্রগতির কথা চিন্তা করুন।’

সংগঠনের চট্টগ্রাম অঞ্চলের আহ্বায়ক প্লেটো খীসার সভাপতিত্বে এবং যুগ্ম আহ্বায়ক প্রত্যয় নাফাকের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন যুগ্ম আহ্বায়ক মংসাই মারমা, উজ্জল চৌধুরী ও খঞ্জন ত্রিপুরা।

সমাবেশে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন- চট্টগ্রাম জেলা ছাত্র ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক এ্যানী সেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক গৌর চাঁদ ঠাকুর, সাধারণ শিক্ষার্থী সুইটি দেওয়ান, মিন্টু ত্রিপুরা, উকিং ওয়ং মারমা, মংয়ই শিং মারমা, বা মং শিং মারমাসহ অন্যরা।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/এমও

কোটা আন্দোলন কোটা বাতিল কোটা সংস্কার

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর