Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

উপকূলে ৪ নম্বর হুঁশিয়ারি সংকেত


১০ অক্টোবর ২০১৮ ১১:২০

।। সারাবাংলা ডেস্ক।।

ঢাকা : পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও এর আশপাশের পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপটি উত্তর পশ্চিমদিকে এগিয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে।

মঙ্গলবার (৯ অক্টোবর) এটি গভীর ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হয়। এই ঝড়টির নাম দেয়া হয়েছে তিতলি। ঘূর্ণিঝড়ের কেন্দ্রের ৬৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা গতিবেগ ৯০ কিলোমিটার। যা দমকা বা ঝড়ো হাওয়া হিসেবে ১১০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাছে।

উপকূলীয় অঞ্চল, সব নদী ও সমুদ্র বন্দরকে দুই নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত নামিয়ে, চার নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। সাগরে থাকা সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে সরে যেতে বলা হয়েছে। সেইসঙ্গে উপকূলের পাহাড়ী এলাকা থেকেও মানুষদের সরিয়ে নেয়ার নির্দেশ দেয়া হয়েছে

এর আগে পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপটি পশ্চিম দিকে অগ্রসর ও ঘণীভূত হয়ে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে মঙ্গলবার বিকেলে গভীর নিম্নচাপে পরিণত হয়ে ঘূর্ণিঝড় ‘তিতলি’-তে রূপ নিয়েছে।

এটি ১৫.২ ডিগ্রি উত্তর অক্ষাংশ এবং ৮৬.৮ ডিগ্রি পূর্ব দ্রাঘিমায় কেন্দ্রীভূত হয়েছে। এটি আরও ঘণীভূত হয়ে উত্তর/উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

ঘূর্ণিঝড় তিতলির প্রভাবে সারা দেশে আজ বৃষ্টি ও দমকা হাওয়া বইবে বলে আশঙ্কা করা হচ্ছে। কিছু এলাকায় বজ্রসহ বৃষ্টি ও ভারি বৃষ্টি হতে পারে। আবহাওয়া অধিদপ্তরের দেয়া তথ্য মতে, তিতলি বৃহস্পতিবার মধ্য রাতে আঘাত করতে পারে। ভারতের ওড়িষ্যা হয়ে বাংলাদেশের খুলনা উপকূল দিয়ে তিতলি বাংলাদেশে প্রবেশ করবে বলে ধারণা করা হচ্ছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমএ/এসএমএন

 

৪ নম্বর সংকেত আবহাওয়া বার্তা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর