Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বেড়ি বাঁধ ভেঙে তিন গ্রাম প্লাবিত


১০ অক্টোবর ২০১৮ ১০:৪৮

।। ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট।।

বাগেরহাট: বাগেরহাটের শরণখোলার সাউথখালী ইউনিয়নের বগী এলাকায় প্রায় ২০০ মিটার বেড়ি বাঁধ ভেঙে তিন গ্রাম প্লাবিত হয়েছে। উপকূলীয় বাঁধ উন্নয়ন প্রকল্পের মাধ্যমে বিশ্ব ব্যাংকের অর্থায়নে নির্মাণাধীন বেড়ি বাঁধে এ ভাঙনের ফলে জোয়ারের পানির সঙ্গে ভেসে আসা কচুরিপানায় কয়েক শ একর আমন ক্ষেত ক্ষতিগ্রস্ত হয়েছে।

সরেজমিনে দেখা যায়, ফসলের মাঠ থেকে পানি নামছে। বিস্তীর্ণ আমন ক্ষেত কচুরিপানায় ঢেকে রয়েছে। জোয়ারের পানিতে বাড়িঘর তলিয়ে যাওয়ায় ক্ষতিগ্রস্ত হয়েছে । কৃষকের ফসলি জমি তলিয়ে গেছে। পুকুরের মাছ ভেসে গেছে।

বগী এলাকার ইউপি সদস্য রিয়াদুল পঞ্চায়েত জানান, পাঁচ শতাধিক একর জমির ইরি ফসল তলিয়ে গেছে। তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, ক্ষতিগ্রস্ত ও ঝুঁকির্পর্ন সাউথখালী এলাকায় বেরিবাঁধের কাজ অগ্রাধিকার দিয়ে না করে, কাজ করা হচ্ছে অপেক্ষাকৃত ঝুঁকিমুক্ত সোনাতলা, রসুলপুরসহ বিভিন্ন এলাকায়।

বগী গ্রামের খালেক হাওলাদার, সামসু সিকদার ও মতি মল্লিক জানান, তারা এবারে ইরি ৫২ জাতের ধান চাষ করেছে। তা পানিতে তলিয়ে যাওয়ায় তারা ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা করছেন।

শরণখোলা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) লিংকন বিশ্বাস বলেন, বিষয়টি পানি উন্নয়ন বোর্ড ও সিইআইপি প্রকল্পের নির্বাহী প্রকৌশলীকে ভাঙনরোধে দ্রুত ব্যবস্থা নিতে বলা হয়েছে। তবে, ক্ষয়ক্ষতির বিষয়টি এখনো নিরূপণ করা হয়নি।

সিইআইপি প্রকল্পের প্রকৌশলী শ্যামল দত্ত মঙ্গলবার সন্ধ্যায় বলেন, ‘ভাঙন এলাকায় রিং বাঁধ দেওয়ার ব্যবস্থা করা হবে।’

সারাবাংলা/এমএইচ

ক্ষতিগ্রস্ত ঘর-বাড়ি পানিবন্দি বেড়ি বাঁধ

বিজ্ঞাপন
সর্বশেষ

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর