Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তারেক নির্দোষ, তিনি অন্যায় করেননি: আইনজীবী


১০ অক্টোবর ২০১৮ ১৩:০৩

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

ঢাকা: ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় ঘোষণার পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় আসামিপক্ষের আইনজীবী সানাউল্লাহ মিয়া বলেছেন, তারেক রহমান কোনো অন্যায় করেননি। তিনি নির্দোষ। তাকে বেআইনিভাবে সাজা দেওয়া হয়েছে।’

তিনি বলেন, ‘অভিযোগে বলা হয়েছে তারেক রহমান মিটিং করেছেন। কিন্তু তারেক রহমানের সঙ্গে পিন্টু কিংবা লুৎফুজ্জামান বাবরের দেখা হয়নি। এছাড়া কোনো সাক্ষী এসে বলেনি যে, তারেক রহমান এ বোমা হামলার ঘটনায় জড়িত।’

আসামিপক্ষের এই আইনজীবী বলেন, ‘হামলায় তারেক রহমানের কোনো সম্পৃক্ততা পাওয়া যায়নি। তিনি নির্দোষ। তাকে অন্যায়ভাবে সাজা দেওয়া হয়েছে।

‘আমরা আশা করেছিলাম তারেক রহমানসহ বিএনপি নেতারা এই মামলায় খালাস পাবেন। কিন্তু এ মামলার রায়ে আমরা খুশি হতে পারিনি।’

এর আগে, বুধবার (১০ অক্টোবর) পুরান ঢাকার নাজিমুদ্দিন রোডের পুরাতন কেন্দ্রীয় কারাগারের সামনে স্থাপিত ঢাকার এক নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক শাহেদ নূর উদ্দিনের আদালত ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় ঘোষণা করেন।

রায়ে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমান ও খালেদা জিয়ার সাবেক রাজনৈতিক সচিব হারিছ চৌধুরীসহ ১৯ জনের যাবজ্জীবন কারাদণ্ড এবং হামলার সময়ে বিএনপি-জামায়াত সরকারের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর ও সাবেক উপমন্ত্রী আব্দুস সালাম পিন্টুসহ ১৯ জনের মৃত্যুদণ্ড দেন আদালত।

একইসঙ্গে মামলার জীবিত বাকি ১১ আসামিকে ২০ বছরের কারাদণ্ডের আদেশ দেওয়া হয়। রায় ঘোষণার পরপরই দণ্ডাদেশপ্রাপ্ত পলাতক আসামিদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির আদেশ দেন আদালত।

বিজ্ঞাপন

এ রায়ে সন্তোষ জানিয়েছেন রাষ্ট্রপক্ষের আইনজীবীরা। তবে রায় পর্যালোচনার পর যদি মনে হয় কারও সাজা কম হয়েছে, সেক্ষেত্রে উচ্চ আদালতে সাজা বাড়ানোর আবেদন জানানো হবে বলে জানান তারা।

বিএনপির আইনজীবী সানাউল্লাহ মিয়া বলেছেন, তারেক রহমান নির্দোষ, তিনি কোনো অন্যায় করেননি। তাকে অন্যায়ভাবে সাজা দেওয়া হয়েছে।

এদিকে, এ রায়ে খুশি হলেও পুরোপুরি সন্তুষ্ট নন বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনিসহ আওয়ামী লীগ নেতারা বলছেন, এই মামলায় তারেক রহমানের ফাঁসি হওয়া উচিত ছিল। আইনমন্ত্রী আনিসুল হকও বলেছেন, তারেক রহমানের ফাঁসি হওয়া উচিত ছিল।

আর স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল প্রতিক্রিয়ায় জানিয়েছেন, রায় যথার্থ, দণ্ডাদেশ পাওয়া পলাতক আসামিদের শিগগিরই দেশে আনা হবে।

অন্যদিকে, রায়কে ‘ফরমায়েশি’ অভিহিত করে এই রায় প্রত্যাখ্যান করেছে বিএনপি। দলটি সপ্তাহজুড়ে দেশব্যাপী বিক্ষোভ কর্মসূচিও ঘোষণা করেছে।

সারাবাংলা/একে

২১ আগস্ট গ্রেনেড হামলা তারেক রহমান লুৎফুজ্জামান বাবর

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর