Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তারেকের মৃত্যুদণ্ড হওয়া উচিৎ ছিল: আইনমন্ত্রী


১০ অক্টোবর ২০১৮ ১৩:৪৬

।। সিনিয়র করেসপন্ডেন্ট।।

ঢাকা: ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় পরবর্তী এক প্রতিক্রিয়ায় আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, ১৪ বছর পর এ মামলায় বিচার শেষ হয়েছে। রায়ে আমরা খুশি হয়েছি। কিন্তু হামলার মূল নায়ক তারেক রহমানের মৃত্যুদণ্ড হয়নি, তার অপরাধের গুরুত্ব বিবেচনায় সাজা পায়নি বলে মনে করছি।

বুধবার (১০ অক্টোবর) গ্রেনেড হামলার রায় ঘোষণার পর সচিবালয়ে  প্রতিক্রিয়া জানাতে গিয়ে তিনি সাংবাদিকদের এ কথা বলেন।

তিনি বলেন, ‘এই হামলার মূল নায়ক তারেক রহমান। বাংলাদেশের মাটি থেকে শেখ হাসিনা ও আওয়ামী লীগকে নির্মূল করার পরিকলল্পনার মূল নায়ক।’

তিনি বলেন, ‘বিএনপি আমলে আইনের শাসন ছিল না। তাই এ মামলার কোনো বিচার হয়নি। শেখ হাসিনা সরকার ক্ষমতায় আসার পর যে সব রায় বন্ধ ছিল সেগুলোর বিচার শেষ করার উদ্যোগ নেওয়া হয়।’

আনিসুল হক বলেন, ‘বিএনপি কোনোদিন আইনের শাসনের ধারবাহিকতা মানে না। জিয়াউর রহমান হত্যারও বিচার হয় নাই। কিন্তু শেখ হাসিনার নেতৃত্বে আইনের শাসনের প্রতিষ্ঠার চেষ্টা করছি। স্বধীন বিচার বিভাগ সব হত্যা মামলার রায় দিচ্ছেন।’

রায়ের বিষয়ে আপিল প্রসঙ্গে আইনমন্ত্রী বলেন, রায় পুঙ্খানুপুঙ্খভাবে দেখার পর তারেক রহমান, কায়কোবাদ ও হারিছ চৌধুরীর রায়ের ব্যাপারে আপিল করবেন কিনা তা দেখবেন।

এর আগে, বুধবার (১০ অক্টোবর) পুরান ঢাকার নাজিমুদ্দিন রোডের পুরাতন কেন্দ্রীয় কারাগারের সামনে স্থাপিত ঢাকার এক নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক শাহেদ নূর উদ্দিনের আদালত ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় ঘোষণা করেন।

রায়ে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমান ও খালেদা জিয়ার রাজনৈতিক সাবেক সচিব হারিছ চৌধুরীসহ ১৯ জনের যাবজ্জীবন কারাদণ্ড এবং হামলার সময়ে বিএনপি-জামায়াত সরকারের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর ও সাবেক উপমন্ত্রী আব্দুস সালাম পিন্টুসহ ১৯ জনের মৃত্যুদণ্ড দেন আদালত।

বিজ্ঞাপন

একইসঙ্গে মামলার জীবিত বাকি ১১ আসামিকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ডের আদেশ দেওয়া হয়। রায় ঘোষণার পরপরই দণ্ডাদেশপ্রাপ্ত পলাতক আসামিদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির আদেশ দেন আদালত।

এ রায়ে সন্তোষ জানিয়েছেন রাষ্ট্রপক্ষের আইনজীবীরা। তবে রায় পর্যালোচনার পর যদি মনে হয় কারও সাজা কম হয়েছে, সেক্ষেত্রে উচ্চ আদালতে সাজা বাড়ানোর আবেদন জানানো হবে বলে জানান তারা।

বিএনপির আইনজীবী সানাউল্লাহ মিয়া বলেছেন, তারেক রহমান নির্দোষ, তিনি কোনো অন্যায় করেননি। তাকে অন্যায়ভাবে সাজা দেওয়া হয়েছে।

এদিকে, এ রায়ে খুশি হলেও পুরোপুরি সন্তুষ্ট নন বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনিসহ আওয়ামী লীগ নেতারা বলছেন, এই মামলায় তারেক রহমানের ফাঁসি হওয়া উচিত ছিল।

আর স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল প্রতিক্রিয়ায় জানিয়েছেন, রায় যথার্থ, দণ্ডাদেশ পাওয়া পলাতক আসামিদের শিগগিরই দেশে আনা হবে।

অন্যদিকে, রায়কে ‘ফরমায়েশি’ অভিহিত করে এই রায় প্রত্যাখ্যান করেছে বিএনপি। দলটি সপ্তাহজুড়ে দেশব্যাপী বিক্ষোভ কর্মসূচিও ঘোষণা করেছে।

সারাবাংলা/এইচএ/আরএফ/একে

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর