Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তারেকের ফাঁসি চান জজ মিয়া


১০ অক্টোবর ২০১৮ ১৫:০৪

।। স্পেশাল করেসপন্ডেন্ট।।

ঢাকা: ২১-আগস্ট গ্রেনেড হামলার মামলার রায়ে সন্তুষ্ট তবে হামলার মূল পরিকল্পনাকারী বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমানের মৃত্যুদণ্ড না হওয়ায় পুরোপুরি সন্তুষ্ট না।

এ প্রতিক্রিয়া গ্রেনেড হামলা মামলার প্রথম দিকের আসামী জজ মিয়ার। যাকে এ মামলায় ষড়যন্ত্রমূলক ফাঁসানো হয়েছিলো। পরে অধিকতর তদন্তে মামলার চার্জশীট থেকে অব্যাহতি দেওয়া হয়।

বুধবার (১০ অক্টোবর) দুপুরে রায়ের পরবর্তী এক প্রতিক্রিয়ায় সারাবাংলার কাছে তিনি বলেন, ‘তারেক রহমানের সরাসরি নির্দেশে ওই হামলার ঘটনা ঘটে। কিন্তু এ রায়ে তার ফাঁসি না হয়ে লাইফ সাজা হয়েছে। আমি তার ফাঁসি চাই’।

                   জজ মিয়া নয়— ‘জালাল’, দুর্ধর্ষ নামের আড়ালে হারায় যে নাম

এর আগে, বুধবার (১০ অক্টোবর) পুরান ঢাকার নাজিমুদ্দিন রোডের পুরাতন কেন্দ্রীয় কারাগারের সামনে স্থাপিত ঢাকার এক নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক শাহেদ নূর উদ্দিনের আদালত ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় ঘোষণা করেন।

রায়ে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমান ও খালেদা জিয়ার সাবেক রাজনৈতিক সচিব হারিছ চৌধুরীসহ ১৯ জনের যাবজ্জীবন কারাদণ্ড এবং হামলার সময়ে বিএনপি-জামায়াত সরকারের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর ও সাবেক উপমন্ত্রী আব্দুস সালাম পিন্টুসহ ১৯ জনের মৃত্যুদণ্ড দেন আদালত।

একইসঙ্গে মামলার জীবিত বাকি ১১ আসামিকে ২০ বছরের কারাদণ্ডের আদেশ দেওয়া হয়। রায় ঘোষণার পরপরই দণ্ডাদেশপ্রাপ্ত পলাতক আসামিদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির আদেশ দেন আদালত।

এ রায়ে সন্তোষ জানিয়েছেন রাষ্ট্রপক্ষের আইনজীবীরা। তবে রায় পর্যালোচনার পর যদি মনে হয় কারও সাজা কম হয়েছে, সেক্ষেত্রে উচ্চ আদালতে সাজা বাড়ানোর আবেদন জানানো হবে বলে জানান তারা।

বিএনপির আইনজীবী সানাউল্লাহ মিয়া বলেছেন, তারেক রহমান নির্দোষ, তিনি কোনো অন্যায় করেননি। তাকে অন্যায়ভাবে সাজা দেওয়া হয়েছে।

এদিকে, এ রায়ে খুশি হলেও পুরোপুরি সন্তুষ্ট নন বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনিসহ আওয়ামী লীগ নেতারা বলছেন, এই মামলায় তারেক রহমানের ফাঁসি হওয়া উচিত ছিল। আইনমন্ত্রী আনিসুল হকও বলেছেন, তারেক রহমানের ফাঁসি হওয়া উচিত ছিল।

আর স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল প্রতিক্রিয়ায় জানিয়েছেন, রায় যথার্থ, দণ্ডাদেশ পাওয়া পলাতক আসামিদের শিগগিরই দেশে আনা হবে।

অন্যদিকে, রায়কে ‘ফরমায়েশি’ অভিহিত করে এই রায় প্রত্যাখ্যান করেছে বিএনপি। দলটি সপ্তাহজুড়ে দেশব্যাপী বিক্ষোভ কর্মসূচিও ঘোষণা করেছে।

সারাবাংলা/জেএ/এমএস

২১ আগস্ট গ্রেনেড হামলা গ্রেনেড মামলার রায় জজ মিয়া তারেক রহমান বিএনপি


বিজ্ঞাপন
সর্বশেষ

৮ বিভাগেই বৃষ্টির পূর্বাভাস
১১ সেপ্টেম্বর ২০২৪ ১১:২৬

সম্পর্কিত খবর