Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘খাশোগিকে ফিরিয়ে আনতে সৌদি যুবরাজের নির্দেশ ছিলো’


১১ অক্টোবর ২০১৮ ১৪:০৯

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

যুক্তরাষ্ট্রে নির্বাসিত সাংবাদিক জামাল খাশোগিকে সৌদি আরবে ফিরিয়ে আনতে দেশটির যুবরাজ মুহাম্মদ বিন সালমান একটি অভিযান পরিচালনার নির্দেশে দিয়েছিলেন। গোয়েন্দা তথ্যের বরাতে এমনটাই দাবি করে বুধবার (১০ অক্টোবর) প্রতিবেদন প্রকাশ করেছে, দ্য ওয়াশিংটন পোস্ট।

প্রতিবেদনে বলা হয়, তুরস্কের সৌদি দূতাবাস থেকে নিখোঁজ সাংবাদিক খাশোগিকে যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ায় তার বাড়ি থেকে ধরে এনে সৌদিতে বন্দি করে রাখার পরিকল্পনার কথা আগেই জানিয়েছিলেন যুবরাজ সালমান। খাশোগি গায়েব হওয়ার কারণ হিসেবে সৌদি কর্তৃপক্ষের জড়িত থাকার এটি আরও একটি প্রমাণ বলে ঐ গোয়েন্দা সূত্রের ধারণা। তবে গোয়েন্দা সূত্রটির পরিচয় প্রকাশ থেকে বিরত থেকেছে পত্রিকাটি।

জামাল খাশোগি, মুহাম্মদ বিন সালমান, দ্য ওয়াশিংটন পোস্ট

এদিকে, জামাল খাশোগি নিখোঁজ হবার ব্যাপারে মুখ খুলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বুধবার ফক্স নিউজ চ্যানেলে দেওয়া এক সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, তিনিও তেমনটাই ধারণা করছেন। খাশোগি নিখোঁজ অথবা গুপ্তহত্যার সাথে সৌদি আরবের সম্পৃক্ততা থেকে থাকতে পারে।

মার্কিন সিনেটর ক্রিস মরফি বলেন, সৌদি আরব এ ধরনের ঘটনায় জড়িত থাকলে দেশটির সাথে যুক্তরাষ্ট্রের সামরিক, রাজনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ক নিয়ে আবারও ভাবার সময় এসেছে। মার্কিন সিনেটর রেন্ড পলও জানান, সৌদি আরবে যুক্তরাষ্ট্রের অস্ত্র বিক্রি বন্ধ করতে তিনি সিনেটে ভোট আয়োজনের চেষ্টা করবেন।

আর পড়ুন: খাশোগি দূতাবাস থেকে বেরিয়েছেন সৌদিকে প্রমাণ করতে হবে: এরদোয়ান

জামাল খাশোগি, মুহাম্মদ বিন সালমান, দ্য ওয়াশিংটন পোস্ট

তবে, সৌদি-যুক্তরাষ্ট্র সম্পর্ক গবেষক কারেন ইলিয়ট মনে করেন, দেশ দুটির যে ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে তা মূল্যবোধ ভিত্তিতে নয় বরং নিরাপত্তা ও স্বার্থের। খাশোগি নিখোঁজের ব্যাপারে যুক্তরাষ্ট্র সৌদি আরবের সাথে যোগাযোগ করলেও সৌদি কর্তৃপক্ষ অপর্যাপ্ত তথ্য দিয়েছে বলে জানায় হোয়াটই হাউজ ।

এদিকে, তুরস্কের পত্রিকা সাবাহ এক প্রতিবেদনে খাশোগি নিখোঁজের সাথে জড়িত সন্দেহে সৌদি গোয়েন্দা সংস্থার ১৫ সদস্যের নাম-পরিচয় প্রকাশ করেছে। ঐ গোয়েন্দা সদস্যরা খাশোগি নিখোঁজের দিন তুরস্কে এসেছিলেন এবং সৌদি দূতাবাসে অবস্থানের পর সেদিনই তারা তুরস্ক ত্যাগ করে। তুরস্কের গণমাধ্যমে আগন্তুকদের সিসিটিভি ফুটেজ প্রকাশ পেয়েছে।

জামাল খাশোগি, মুহাম্মদ বিন সালমান, দ্য ওয়াশিংটন পোস্ট

আরও পড়ুন: সৌদি দূতাবাসের ভেতরে সাংবাদিক খাশোগি হত্যা, দাবি তুরস্কের

উল্লেখ্য, গত ২ অক্টোবর ব্যক্তিগত কাজে দূতাবাসে প্রবেশের পর থেকে খোঁজ মিলছে না সাংবাদিক জামাল খাশোগির। তুরস্ক বলছে, খাশোগিকে সৌদি দূতাবাসের অভ্যন্তরেই হত্যা ও পরে লাশ গুম করা হয়। তবে সৌদি দূতাবাস এই অভিযোগ অস্বীকার করে জানায়, খাশোগি দূতাবাস ছেড়ে নিরাপদে বেরিয়ে গেছেন। সোমবার তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান এ ঘটনায় হুঁশিয়ারি জানিয়ে বলেছেন, খাশোগি দূতাবাস থেকে বেরিয়েছেন সৌদি আরবকে তা প্রমাণ করতে হবে।

দ্য ওয়াশিংটন পোস্টের সাংবাদিক জামাল খাশোগি সৌদি যুবরাজ সালমান ও রাজতন্ত্রের কঠোর সমালোচক ছিলেন।

সারাবাংলা/এনএইচ

জামাল খাশোগি দ্য ওয়াশিংটন পোস্ট মুহাম্মদ বিন সালমান


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর