Tuesday 10 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিদ্যুৎ সঞ্চালন লাইন নির্মাণে প্রথম দেশীয় প্রতিষ্ঠান, চুক্তি সই


১১ অক্টোবর ২০১৮ ১৭:৫২

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: হাইভোল্টেজ বিদ্যুৎ সঞ্চালন লাইন নির্মাণে প্রথমবারের মতো কাজ করবে দেশীয় প্রতিষ্ঠান। ময়মনসিংহের ভালুকা থেকে গাজীপুরের শ্রীপুর পর্যন্ত ৩২ কিলোমিটার দীর্ঘ ১৩২ কেভি বিদ্যুৎ সঞ্চালন লাইন নির্মাণ করবে।

এনএন বিল্ডার্স লিমিটেড ও কনফিডেন্স স্টিল লিমিটেডের উদ্যোগে গঠিত জয়েন্ট ভেঞ্চার কোম্পানির সঙ্গে চুক্তি সই করেছে পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ লিমিটেড (পিজিসিবি)। বৃহস্পতিবার (১১ অক্টোবর) দুপুরে পিজিসিবি’র নিজস্ব কার্যালয়ে এই চুক্তি সই হয়। পিজিসিবি’র পক্ষে কোম্পানি সচিব মো. আশরাফ হোসেন এবং যৌথ উদ্যোগ প্রতিষ্ঠানের পক্ষে এনএন বিল্ডার্সের পরিচালক আনারুল ইসলাম চুক্তিপত্রে সই করেন।

এ সময় পিজিসিবি’র ব্যবস্থাপনা পরিচালক মাসুম-আলবেরুনী, নির্বাহী পরিচালক (ওএন্ডএম) মো. এমদাদুল ইসলাম, নির্বাহী পরিচালক (এইচআরএম) মো. শাফায়েত হোসেন, প্রধান প্রকৌশলী (প্রকল্প মনিটরিং) অরুণ কুমার সাহা, প্রকল্প পরিচালক মো. রুব্বাতুল ইসলাম এবং দুই পক্ষের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

চুক্তি অনুযায়ী, আগামী ১৫ মাসের মধ্যে ৩২ কিলোমিটার দীর্ঘ ভালুকা-শ্রীপুর ডাবল সার্কিট বিদ্যুৎ সঞ্চালন লাইন নির্মাণ কাজ শেষ করবে কোম্পানিটি। এতে ব্যয় হবে প্রায় ৫৮ কোটি টাকা।

শ্রীপুরে সরকারি বিআর পাওয়ারজেন লিমিটেড ১৫০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন একটি বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করছে। সেখান থেকে বিদ্যুৎ ভালুকা গ্রিডে আনতে নতুন সঞ্চালন লাইনটি নির্মাণ করা হচ্ছে। ডিপোজিট ওয়ার্ক হিসেবে বিআর পাওয়ারজেন লিমিটেড লাইন নির্মাণের ব্যয় পিজিসিবিকে দেবে।

সঞ্চালন লাইনটি নির্মাণের লক্ষ্যে পিজিসিবি উন্মুক্ত দরপত্র আহ্বান করলে দেশীয় এই যৌথ প্রতিষ্ঠান কারিগরিভাবে যোগ্য হয় এবং সর্বনিম্ন দর দাখিল করে। এর আগে বিদ্যুৎ সঞ্চালন লাইন নির্মাণে বিদেশি প্রতিষ্ঠানগুলোর ওপরই নির্ভর করতে হতো।

চুক্তি সইপর্বে পিজিসিবি’র ব্যবস্থাপনা পরিচালক মাসুম-আলবেরুনী বলেন, আমরা চাই আরও দেশীয় প্রতিষ্ঠান তাদের দক্ষতা বৃদ্ধির মাধ্যমে পিজিসিবি’র সঞ্চালন লাইন নির্মাণে এগিয়ে আসুক।

সারাবাংলা/এটি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর