Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যুক্তরাষ্ট্রে হ্যারিকেন মাইকেল কেড়ে নিলো ৬ প্রাণ


১২ অক্টোবর ২০১৮ ১০:৫৯

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

হ্যারিকেন মাইকেলের ধ্বংসযজ্ঞে যুক্তরাষ্ট্রে ৬ জনের মৃত্যু হয়েছে। এরমধ্যে ফ্লোরিডায় ৪ জন এবং বাকি ২ জনের মৃত্যু হয় জর্জিয়া ও নর্থ ক্যরোলিনায়। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হ্যারিকেন সেন্টার (এনএইচসি) জানায়, ঘূর্ণিঝড়টি এখন ঘণ্টায় ৮০ কিলোমিটার বেগে জর্জিয়া থেকে নর্থ ক্যারোলিনায় সরে যাচ্ছে।

স্থানীয় সময় বুধবার (১০ অক্টোবর) বিকেলে ক্যাটাগরি-০৪ হ্যারিকেন মাইকেল ঘণ্টায় ২৫০ কিলোমিটার গতিতে ফ্লোরিডায় আঘাত হানে।

ঘূর্ণিঝড়ের কারণে ফ্লোরিডা, আলবামা, ক্যারোলিনা ও জর্জিয়ায় ৯ লাখ বাড়িতে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ফ্লোরিডা। মাইকেলের তাণ্ডবে ফ্লোরিডার উত্তর-পশ্চিম উপকূল যেন এক বিরান ভূমি। সেখানে বাড়িঘর, গাছপালা, বৈদ্যুতিক সংযোগ সবকিছু মাটিতে মিশে গেছে।

আরও পড়ুন: ফ্লোরিডায় হ্যারিকেন মাইকেলের আঘাত, একজনের মৃত্যু

রাজ্যটির গভর্নর রিক স্কট বলেন, ঘূর্ণিঝড়ের কারণে অপূরণীয় ক্ষয়ক্ষতি হয়েছে। অনেক জীবনের গল্প চিরদিনের জন্য বদলে গেছে। অনেক পরিবার সবকিছুই হারিয়েছেন।

প্রায় ৩ লক্ষ ৭০ হাজার লোককে নিরাপদে চলে যেতে বলা হলেও অনেকেই সতর্ক বার্তা মানেনি। তাই প্রাণহানির ঘটনা ঘটেছে বলে জানান স্কট।

তিনি বলেন, রাতারাতি ১০ টি উদ্ধার অভিযান চালিয়ে অন্তত ২৭ জনের জীবন রক্ষা করা হয়েছে। এছাড়া, কর্তৃপক্ষের নির্দেশনা ছাড়া দুর্গতদের এখনই ঘরে ফিরে না যেতে পরামর্শ দেওয়া হয়।

মার্কিন সেনাবাহিনী ইতোমধ্যে উদ্ধার তৎপরতা শুরু করেছে। বন্যার পানি ও ধ্বংসাবশেষের কারণে উদ্ধার কাজ সহজ হচ্ছে না। ফ্লোরিডার সেমিনোল কাউন্টির জরুরি ব্যবস্থাপনা সংস্থার পরিচালক ট্রেভিস ব্রুকস আশঙ্কা করছেন ঘূর্ণিঝড়ে ‘চূড়ান্ত ক্ষয়ক্ষতি’ প্রকাশ পাবে।

বিজ্ঞাপন

আরও পড়ুন:‘মাইকেল’ সতর্কতা: শেষ সময়ে নিরাপদ আশ্রয়ে যেতে তাগিদ

এর আগে, হ্যারিকেন মাইকেলের আঘাতে মধ্য আমেরিকার দেশ হুন্ডুরাসে ৬ জন, নিকারাগুয়ায় ৪ জন ও এল-সালভেদরে ৩ জনের মৃত্যু হয়।

সারাবাংলা/এনএইচ

আলবামা জর্জিয়া ফ্লোরিডা হ্যারিকেন মাইকেল

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর