Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সমাবেশের জন্য প্রস্তুত বিএনপি, মেলেনি অনুমতি


৪ জানুয়ারি ২০১৮ ১৩:৩২

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ৫ জানুয়ারি সমাবেশের জন্য সব প্রস্তুতি সম্পন্ন করেছে বিএনপি। তবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছ থেকে এখনো অনুমতি মেলেনি।

নয়াপল্টনে বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টায় আয়োজিত সংবাদ সম্মেলনে দলটির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী এ তথ্য জানান।

বর্তমান সরকারের চার বছর পূর্তির দিন শুক্রবার ৫ জানুয়ারি ‘গণতন্ত্র হত্যা’ দিবস পালন উপলক্ষে সমাবেশ-প্রস্তুতির সব শেষ খবর জানাতে এ সংবাদ সম্মেলন আয়োজন করা হয়।

৫ জানুয়ারি সমাবেশ করার জন্য প্রথমে সোহ্‌রাওয়ার্দী উদ্যান ব্যবহারের অনুমতি চেয়ে গণপূর্তবিভাগ ও পুলিশকে চিঠি দিয়েছিল বিএনপি। কিন্তু এর আগেই আরেকটি রাজনৈতিক দলকে সেখানে সমাবেশ করার অনুমিত দেয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

এমন পরিস্থিতিতে নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ৫ জানুয়ারি সমাবেশ করার অনুমতি চেয়ে গত মঙ্গলবার ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ও পুলিশকে চিঠি দেওয়া হয় বিএনপির পক্ষ থেকে। কিন্তু এখন পর্যন্ত অনুমতি পায়নি তারা।

রিজভী বলেন, “দুঃশাসনের কড়ালগ্রাসে রাষ্ট্র ও সমাজের ‘আর্টিকুলেশন’ শিথিল হয়ে যাচ্ছে। সেই জন্য বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি, অন্যান্য বিরোধী দল, নানা পথ ও বিশ্বাসের মানুষেরা গণতন্ত্র ফিরে পেতে সংগ্রাম চালিয়ে যাচ্ছে। গণতন্ত্রের প্রতি দায়বদ্ধতার জন্যই দলমত নির্বিশেষে বিএনপির ডাকা আগামী কালের সমাবেশ সফল করতে হবে।’’

সমাবেশ সফল করতে ঢাকা উত্তর-দক্ষিণ বিএনপি সব প্রস্তুতি সম্পন্ন করেছে উল্লেখ করে তিনি বলেন, ‘এখন পর্যন্ত সংশ্লিষ্ট কর্তৃপক্ষ আমাদেরকে কিছু জানায়নি। আমরা আশা করছি ৫ জানুয়ারি নয়াপল্টনে আমাদেরকে সমাবেশ করার অনুমতি দেবে সরকার।’

বিজ্ঞাপন

`গণতন্ত্র হত্যা দিবস পালনের নামে গাড়ি ভাংচুর করলে সবাই ঐক্যবদ্ধ হয়ে প্রতিহত করতে হবে’ —শ্রমিক লীগ ও সড়ক পরিবহন সমিতির এক নেতার এমন বক্তব্যের জবাবে রিজভী বলেন, ‘শ্রমিক লীগ নেতাদের বক্তব্যে প্রমাণ হয়, তারা সাধারণ পরিবহন মালিকদের হুমকি দিচ্ছে, যাতে গাড়ি বের না করে। ক্ষমতাসীনদের সকল বক্তব্য গণবিরোধী।’

‘শেখ হাসিনার অধীনে নয়, আগামী নির্বাচন হবে নির্বাচন কমিশনের অধীনে। সেই নির্বাচনে হেরে যাওয়ার ভয়ে বিএনপি নেত্রী জনগণকে ব্লাকমেইল করছ’ — সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের এমন বক্তব্যের জবাবে বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব বলেন, ‘ওবায়দুল কাদেরকে বলতে চাই, শেখ হাসিনা প্রধানমন্ত্রী থাকলে এবং সংসদ বহাল থাকলে নির্বাচন কখনই সুষ্ঠু হবে না। ব্লাকমেইলের কথা বলছেন? খালেদা জিয়ার বিরুদ্ধে আপনারা ভুয়া এবং জাল নথি তৈরি করে আইনি প্রক্রিয়া বহাল রেখেছেন। এই জাল-জালিয়াতি আওয়ামী লীগের বৈশিষ্ট্য।’

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন— বিএনপির ভাইস চেয়ারম্যান ডা. এ জেড এম জাহিদ হোসেন, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, প্রকাশনা বিষয়ক সম্পাদক হাবিবুল ইসলাম হাবিব, স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক মীর সরাফত আলী সপু, সহ-সাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ, সহ-দপ্তর সম্পাদক তাইফুল ইসলাম টিপু, মুনির হোসেন প্রমুখ।

সারাবাংলা/এজেড/আইজেকে

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে ডেঙ্গুতে তরুণের মৃত্যু
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২২:১০

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর