Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সুঁই-সুতায় অনন্য ‘হাসুমণি’


১২ অক্টোবর ২০১৮ ১৯:১১

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

ঢাকা: সুচি শিল্পে জামালপুরের সুখ্যাতি ছড়িয়েছে বিশ্বময়। শুরু হয়েছিল নকশি কাঁথা, মাথার টুপি দিয়ে। এবার সেই শিল্পে যোগ হলো হাসুমণি (প্রধানমন্ত্রী শেখ হাসিনা)। জামালপুরের বিভিন্ন শিল্পী সুঁই-সুতায় আঁকলেন মোট ১০১টি ছবি। এতে তুলে ধরা হয়েছে শেখ হাসিনা, বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশকে।

সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর ও স্পিকার

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭১তম জন্মবার্ষিকী উপলক্ষে এসব ছবি নয়ে জাতীয় জাদুঘরে শুরু হয়েছে প্রদর্শনী। জাদুঘরের প্রধান মিলনায়তনের লবিতে থরে থরে সাজানো এসব শিল্পকর্মের প্রদর্শনী চলবে আগামী ১৮ অক্টোবর পর্যন্ত। এর আয়োজন করেছে হাসুমণির পাঠশালা।

শুক্রবার (১২ শুক্রবার) প্রদর্শনীটির আনুষ্ঠানিক উদ্ধোধন করেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর ও স্পিকার

প্রদর্শনীর বড় একটি অংশ জুড়ে রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিকৃতি। সুঁই ও সুতার গাঁথুনিতে শেখ হাসিনার প্রতিটি প্রতিকৃতিতে প্রকাশ পেয়েছে রাজনৈতিক পরিবেশ, বয়স ও ব্যক্তিত্বের ক্রমবিকাশও।

এদিকে নলিনীকান্ত ভট্টশালী মিলনায়তনেও একই প্রদর্শনীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭১টি চিত্র শিল্প প্রদর্শিত হচ্ছে। ‘হাসুমণির বাংলাদেশ’ শীর্ষক ছবিগুলোতে শেখ হাসিনার শৈশব, কৈশর থেকে ‍শুরু করে বর্তমান কালের প্রতিকৃতি তুলে ধরা হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ‘হাসুমণির পাঠশালা’র সভাপতি ও বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির সদস্য মারুফা আক্তার।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, শিল্পের মাধ্যমে স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের প্রকাশ বেশ পুরনো। তবে শিল্পের মাধ্যমে প্রধানমন্ত্রীর ৭১তম জন্মবার্ষিকী উদযাপন বেশ ব্যতিক্রম। মননশীল চিন্তা এবং সৃষ্টিশীল আয়োজন জাতিকে সমৃদ্ধ করে।

বিজ্ঞাপন

আসাদুজ্জামান নূর বলেন, চিত্র শিল্পিরা দেশ ও সমাজের সৃষ্টিশীল প্রতিনিধি। তাদের হাতে সমাজ-সংস্কৃতি, বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধের ইতিহাস থেকে শুরু করে রাজনীতির ক্যানভাসও রচিত হয়। এমন শিল্পকর্ম স্বীকৃতি ও এমন প্রদর্শনী শিল্পীদের আরও ভালো কাজ করতে উৎসাহিত করে।

হাসুমণি

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বরেণ্য শিল্পী সমরজিৎ রায় চৌধুরী ও জাতীয় জাদুঘরের মহাপরিচালক মো. মাকছুদুর রহমান পাটওয়ারী। জাদুঘরের সচিব মো. শওকত আলী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন।

সপ্তাহব্যাপী এই প্রদর্শনী চলবে প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত। প্রদর্শনিটি সবার জন্য উন্মুক্ত রাখা হয়েছে।

সারাবাংলা/এমএস/এটি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর