Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফের খুলে দেওয়া হচ্ছে গোলান মালভূমি’র ক্রসিং


১৩ অক্টোবর ২০১৮ ১১:৫৭

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

গোলান মালভূমির কুনিত্রা ক্রসিং ফের খুলে দেওয়ার বিষয়ে সম্মত হয়েছে জাতিসংঘ, ইসরায়েল ও সিরিয়া। সোমবার (১৫ অক্টোবর) এই ক্রসিংটি খুলে দেওয়া হবে বলে শুক্রবার (১২ অক্টোবর) এক ঘোষণায় জানিয়েছে ‍যুক্তরাষ্ট্র। একইসঙ্গে এ অঞ্চলে শান্তিরক্ষীদের কাজ সহজ করতে ইসরায়েল ও সিরিয়ার প্রতিও যুক্তরাষ্ট্র আহ্বান জানিয়েছে।

বার্তা সংস্থা এএফপি ও ইসরায়েলি গণমাধ্যম হারেটজের খবরে বলা হয়, জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালির সই করা ওই বিবৃতিতে বলা হয়, ক্রসিংটি ফের খুলে দেওয়ার উদ্যোগকে স্বাগত জানায় যুক্তরাষ্ট্র। এর ফলে গোলান মালভূমি অঞ্চলে যুদ্ধ প্রতিরোধে জাতিসংঘ শান্তিরক্ষীরা তাদের উদ্যোগ জোরদারের সুযোগ পাবে।

এর মধ্যে গত ২৭ সেপ্টেম্বর ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী অ্যাভিগডর লিবারম্যান কুনিত্রা ক্রসিং পরিদর্শন করেন।

উল্লেখ্য, ১৯৭৪ সালে প্রায় এক হাজার সৈন্য নিয়ে ইউএন ডিসএনগেজমেন্ট অবজার্ভার ফোর্স (ইউএনডিওএফ) প্রতিষ্ঠা করা হয়। আর এই ফোর্সের কাজ ছিল সিরিয়ার গোলান মালভূমি’র ইসরায়েল অধিকৃত অংশে অস্ত্রবিরতি পর্যবেক্ষণ করা।

সিরিয়ায় গৃহযুদ্ধ শুরুর তিন বছরের মাথায় আল-কায়েদার সঙ্গে সংশ্লিষ্ট বিদ্রোহীরা ওই এলাকায় ছড়িয়ে পড়লে ২০১৪ সালে ইউএনডিওএফ তাদের কার্যক্রম প্রত্যাহার করে নেয়। পরে গত আগস্ট মাসে কুনিত্রা ক্রসিং পয়েন্ট এলাকায় ফের টহল তৎপরতা শুরু করে ওই বাহিনী।

মস্কোর মধ্যস্থতায় বিদ্রোহী যোদ্ধাদের সঙ্গে করা একটি চুক্তির আওতায় গত জুলাইতে এ ক্রসিংয়ের সিরীয় প্রান্ত দেশটির সৈন্যরা পুনঃনিয়ন্ত্রণ নেয়। এরপরই মূলত ওই ক্রসিং পয়েন্টে ইউএনডিওএফের প্রত্যাবর্তনের সম্ভাবনা দেখা দেয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

গোলান মালভূমি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর