Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ড. কামালের চেম্বারে জাতীয় ঐক্য প্রক্রিয়ার বৈঠক


১৩ অক্টোবর ২০১৮ ১২:২৬

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: তত্ত্বাবধায়ক সরকার ও নির্বাচন কমিশন ঢেলে সাজানোর দাবিতে আন্দোলনের রূপরেখা চূড়ান্ত করতে কী ধরনের পদক্ষেপ নেওয়া হবে— তা ঠিক করতে ফের বৈঠকে বসেছেন জাতীয় ঐক্য প্রক্রিয়ার নেতারা।

শনিবার (১৩ অক্টোবর) সকালে ড. কামাল হোসেনের মতিঝিলের চেম্বারে এই বৈঠকে উপস্থিত হয়েছেন বেশ কয়েকজন নেতা। গণফোরামের নির্বাহী সভাপতি অ্যাডভোকেট সুব্রত চৌধুরী সারাবাংলাকে এই বৈঠকের তথ্য নিশ্চিত করেছেন। যদিও বৈঠকের এজেন্ডা বা বৈঠকে উপস্থিত নেতাদের নাম বলেননি তিনি।

জাতীয় ঐক্য প্রক্রিয়ার আন্দোলনের অংশ হিসেব সারাদেশে বিক্ষাভ; নির্বাচন কমিশন ঘেরাও ও সরকারকে আলটিমেটাম দিয়ে রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ; রাষ্ট্রপতি, নিবার্চন কমিশন ও প্রধানমন্ত্রীকে স্মারক লিপি দেওয়ার মতো বেশকিছু বিষয় নিয়ে এই বৈঠকে আলোচনা চলছে বলে জানিয়েছেন গণফোরাম ও জাতীয় ঐক্য প্রক্রিয়ার কয়েকজন নেতা।

তারা আরও জানান, জাতীয় ঐক্য প্রক্রিয়ার সঙ্গে বিকল্পধারা থাকছে কি না— সে বিষয়েও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক জাতীয় ঐক্য প্রক্রিয়ার একাধিক নেতা সারাবাংলাকে বলেন, ব্যারিস্টার মঈনুল ইসলাম ও ড. জাফরুল্লাহ চৌধুরীসহ একাধিক নেতা এই আন্দোলন প্রক্রিয়ায় বিকল্পধারা সভাপতি বি চৌধুরী ও দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব মাহী বি চৌধুরীকে না রাখার পক্ষে মত দিয়েছেন। এই দু’জন ভিন্ন কৌশলে চলছেন বলে মনে করছেন তারা।

এদিকে, আজ শনিবার বিকেলে বৈঠকে বসছে জাতীয় ঐক্য প্রকিয়ার লিয়াজোঁ কমিটি। এছাড়া সন্ধ্যায় ড. কামাল হোসেনের বাসায়ও একটি বৈঠকের কথা রয়েছে। এসব বৈঠকেই চূড়ান্ত হবে জাতীয় ঐক্য প্রক্রিয়ার চূড়ান্ত আন্দোলন কর্মসূচি। আর এই প্রক্রিয়ার নেতারা বলছেন, দাবি আদায়ে অহিংস কর্মসূচিতে কাজ না হলে প্রয়োজনে তারা কঠোর কর্মসূচি দেবেন।

বিজ্ঞাপন

এ বিষয়ে গণফোরাম নেতা ও জাতীয় ঐক্য প্রকিয়ার লিয়াজোঁ কমিটির সদস্য অ্যাডভোকেট জগলুল আফরিদ সারাবাংলাকে বলেন, অহিংস-সহিংস বুঝি না। তবে দাবি আদায়ে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও নির্বাচন কমিশনকে স্মারকলিপি দেওয়া হবে।

তিনি বলেন, গণতান্ত্রিক পদ্ধতিতে জনমত-সম্পৃক্ত কর্মসূচি এগিয়ে যাবে। এক্ষেত্রে সরকার দমন-পীড়ন চালালে এর পরিণাম কী হবে, তা জণগনই ঠিক করবে।

সরকারের বিরুদ্ধে জাতীয় ঐক্য প্রক্রিয়ায় আন্দোলনে শেষ পর্যন্ত ড. বি চৌধুরী ও মাহী বি চৌধুরী থাকছেন কি না— এমন প্রশ্নের জবাবে জগলুল আফরিদ বলেন, এ বিষয়ে কোনো মন্তব্য করব না।

আরও পড়ুন-

বৃহত্তর ঐক্য নিয়ে ২০ দলে ‘বিষবাষ্প’

সারাবাংলা/এএইচএইচ/ টিআর/জেডেএফ

গণফোরাম জাতীয় ঐক্য প্রক্রিয়া ড. কামাল

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর