Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সাংবাদিক-শিশু সংগঠক ইউসুফ আর নেই


১৪ অক্টোবর ২০১৮ ১৯:২৯

।। সারাবাংলা ডেস্ক।।

চট্টগ্রাম ব্যুরো: বর্ষীয়ান সাংবাদিক ও শিশু সংগঠক ইউসুফ মারা গেছেন। তিনি চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি। দীর্ঘসময় খেলাঘর চট্টগ্রাম মহানগর কমিটিরও নেতৃত্ব দিয়েছেন।

মস্তিষ্কে রক্তক্ষরণে আক্রান্ত হয়ে রোববার (১৪ অক্টোবর) বিকেলে নগরীর আলকরণে নিজ বাসায় তিনি শেষ নি:শ্বাস ত্যাগ করেন। সারাবাংলাকে এ তথ্য জানিয়েছেন তার মেয়ে লুসিফার লায়লা লুসি।

ইউসুফের বয়স হয়েছিল ৭৮ বছর। হৃদরোগ, কিডনি জটিলতাসহ বিভিন্ন অসুখে আক্রান্ত হয়ে তিনি গত ৯ মাস ধরে বিছানায় শয্যাশায়ী ছিলেন বলে জানিয়েছেন লুসি।

মৃত্যুকালে তিনি দুই মেয়ে, এক ছেলেসহ অসংখ্য আত্মীয়স্বজন রেখে গেছেন। তার মৃত্যুতে চট্টগ্রামের সংবাদপত্র এবং প্রগতিশীল রাজনৈতিক- সাংস্কৃতিক অঙ্গণে শোকের ছায়া নেমে এসেছে।

ষাটের দশকে দৈনিক ইনসাফ পত্রিকা দিয়ে কর্মজীবন শুরু করেন ইউসুফ। দৈনিক আজাদ ও সংবাদের কাজ করার পর টানা ৩৪ বছর সাংবাদিকতা করেন চট্টগ্রামের দৈনিক আজাদী পত্রিকায়। ২০০২ সালে তিনি অবসরে যান।

এর আগে নব্বইয়ের দশকে তিনি চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতির দায়িত্ব পালন করেন।

শিশু সংগঠক হিসেবে জীবনের প্রায় শেষসময় পর্যন্ত তিনি খেলাঘরে নেতৃত্ব দিয়ে গেছেন। বিভিন্ন প্রগতিশীল গণআন্দোলনের সামনের কাতারের সংগঠক ছিলেন ইউসুফ।

লুসি জানান, সোমবার সকাল ১০টায় চট্টগ্রাম প্রেস ক্লাবে প্রথম জানাজা অনুষ্ঠিত হবে। এরপর সাড়ে ১০টায় চৈতন্যগলি কবরস্থানে দ্বিতীয় জানাজা শেষে সেখানে ইউসুফকে দাফন করা হবে।

ইউসুফের মৃত্যুতে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি নাজিম উদ্দিন শ্যামল ও সাধারণ সম্পাদক হাসান ফেরদৌস, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন- বিএফইউজে’র সহ-সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী, যুগ্ম মহাসচিব মহসীন কাজী, চট্টগ্রাম প্রেস ক্লাবের সভাপতি কলিম সরোয়ার, সাধারণ সম্পাদক শুকলাল দাশ শোক জানিয়েছেন।

উদীচী চট্টগ্রাম জেলা সংসদের সভাপতি শহীদ জায়া মুশতারি শফি ও সাধারণ সম্পাদক অধ্যাপিকা শীলা দাশগুপ্তা এবং খেলাঘর চট্টগ্রাম মহানগর কমিটির সংগঠকরাও শোক জানিয়েছেন।

সারাবাংলা/আরডি/এমএইচ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর