Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অস্পষ্ট প্রেসক্রিপশন, দুই চিকিৎসকের বিরুদ্ধে মামলা


১৫ অক্টোবর ২০১৮ ২০:৪১

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

ঢাকা: প্রেসক্রিপশন অস্পষ্ট লেখায় দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালের ডেন্টাল সার্জন ডা. প্রজ্ঞা পারমিতা রায় ও পরিচালক ডা. সারোয়ার জাহানের বিরুদ্ধে আদালত অবমাননায় মামলা দায়ের করা হয়েছে।

সোমবার (১৫ অক্টোবর) বেসরকারি টেলিভিশন এটিএনবাংলার বিশেষ প্রতিনিধি হুমায়ুন কবীর চিশতীর পক্ষে আইনজীবী মনজিল মোরসেদ হাইকোর্ট বিভাগের সংশ্লিষ্ট শাখায় মামলাটি দায়ের করেন।

পড়ুন: দুর্বোধ্য প্রেসক্রিপশনের সমাধান ‘ইজি আরএক্স’

মনজিল মোরসেদ জানান, আগামীকাল (মঙ্গলবার) বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও মোহাম্মদ আলীর হাইকোর্ট বেঞ্চে শুনানি হতে পারে।

তিনি জানান, মামলার বাদী হুমায়ুন কবীর চিশতীর মা লুৎফা আজাদ (৭১) গত ৫ সেপ্টেম্বর দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসার নিতে যান। সেখানে ডেন্টাল সার্জন ডা. প্রজ্ঞা পারমিতা রায় তার চিকিৎসা শেষে ব্যবস্থাপত্র (প্রেসক্রিপশন) দেন। লেখা অস্পষ্ট হওয়ায় পরামর্শ অনুযায়ী ওষুধ কিনতে বিড়ম্বনায় পড়তে হয় রোগীর স্বজনদের।

আরও পড়ুন: অস্পষ্ট প্রেসক্রিপশন, ২ চিকিৎসককে আইনি নোটিশ

চিকিৎসক কোন ওষুধ লিখেছেন তা বুঝতে একাধিক ওষুধ বিক্রেতা ব্যর্থ হয়েছেন। ওই ঘটনায় গত ১২ সেপ্টেম্বর সাত দিনের মধ্যে জবাব দিতে চিকিৎসককে আইনি নোটিশ পাঠানো হয়। নোটিশের জবাব সন্তোষজনক না হওয়ায় আজ (সোমবার) আদালতে মামলা দায়ের করা হয়।

স্পষ্ট অক্ষরে প্রেসক্রিপশন বা ব্যবস্থাপত্র লেখার নির্দেশনা দিয়ে গত বছর হাইকোর্ট রায় দেন। রায়ে পড়ার উপযোগী করে স্পষ্ট অক্ষরে প্রেসক্রিপশন বা ব্যবস্থাপত্র দেওয়ার নির্দেশনা দেওয়া হয়। একই সঙ্গে ওষুধের জেনেটিক নাম লিখতেও বলা হয়।

বিজ্ঞাপন

আরও পড়ুন: প্রেসক্রিপশন সহজবোধ্য হবে আর কবে!

সারাবাংলা/এজেডকে/এটি

অস্পষ্ট প্রেসক্রিপশন

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর