Sunday 27 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রোহিঙ্গাদের দেখতে কক্সবাজারে ওআইসির প্রতিনিধিরা


৪ জানুয়ারি ২০১৮ ১৮:২০

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের পরিস্থিতি পরিদর্শনে কক্সবাজারে গিয়েছেন অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের (ওআইসি) ১৩ সদস্যের প্রতিনিধি দল। ওআইসি’র মানবাধিকার বিষয়ক সংস্থা আইপিএইচআরসি এর চেয়ারপারসন ড. রশিদ আল বালুশি ও ওআইসি’র বাংলাদেশের প্রতিনিধি সাবেক রাষ্ট্রদূত মোহাম্মদ জমিরের নেতৃত্বে প্রতিনিধি দল বৃহস্পতিবার সকালে এ পরিদর্শনে যান। সেখানে তারা দুইদিন থাকবেন।

বিজ্ঞাপন

এর আগে প্রতিনিধি দলের সদস্যরা বৃহস্পতিবার দুপুরে রোহিঙ্গা ইস্যুতে জেলা প্রশাসকের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে রোহিঙ্গাদের বর্তমান পরিস্থিতি, মানবিক সংকট ও চাহিদাসহ নানা বিষয়ে আলোচনা হয়।

কক্সবাজারের জেলা প্রশাসক মো. আলী হোসেন ছাড়াও প্রশাসনের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠকে জেলা প্রশাসক ভিডিও চিত্রের মাধ্যমে রোহিঙ্গা পরিস্থিতি ও সংকটের সার্বিক পরিস্থিতি প্রতিনিধি দলের কাছে তুলে ধরেন।

প্রশাসনের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, বাংলাদেশ সরকারের সাথে সমন্বয়ের মাধ্যমে ওআইস’র প্রতিনিধি দলের এ সফরের আয়োজন করা হয়েছে। ওআইসি’র স্বাধীন স্থায়ী মানবাধিকার কমিশন এবং মহাসচিবের দপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তাদের নিয়ে এই প্রতিনিধি দল গঠন করা হয়েছে। তারা ওআইসি মহাসচিবের কাছে রোহিঙ্গাদের মানবিক অবস্থা নিয়ে প্রতিবেদন দেবেন। এছাড়া আগামী মে মাসে ঢাকায় অনুষ্ঠিতব্য ওআইসি’র পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকেও তা উত্থাপন করা হবে।

ওআইসি প্রতিনিধিরা রোহিঙ্গা মুসলিমদের নিরাপদে ও মর্যাদার সাথে প্রত্যাবাসন এবং রাখাইন রাজ্যের উত্তেজনার মূল কারণ মোকাবেলায় কার্যকর পদক্ষেপ নেয়ার জন্য মিয়ানমার সরকারের প্রতিও আহ্বান জানিয়েছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিএম/একে

ওআইসি মিয়ানমার রোহিঙ্গা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর